সমাজ নষ্ট করছে সোশ‍্যাল মিডিয়া

আমাদের সমাজ এবং সামাজিক ক্রিয়াকলাপ বাস্তবে যেভাবে কাজ করে, সোশাল প্লাটফর্মগুলো মোটেও সেভাবে কাজ করে না। ফলে সমাজের সহজাত স্বভাব নষ্ট করছে এগুলো।

এমনটাই মনে করেন ফেসবুকের সাবেক এক্সিকিউটিভ চামাথ পালিহাপিতিয়া।

চামাথ বলেন, লাইক কিংবা রিঅ্যাকশন আর পোস্ট-মন্তব্যের ভিত্তিতে সমাজ চলে না। একদল কলেজ শিক্ষার্থীর অংশগ্রহণে আয়োজিত এক সভায় তিনি বলেন, সোশাল মিডিয়ার স্বল্পক্ষণের উত্তেজনাকর ফিডব্যাক সমাজের স্বাভাবিক ক্রিয়াকলাপকে ব্যাহত করছে।

আমেরিকার স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেস এর আয়োজিত অনুষ্ঠানে কথা বলেন তিনি। ২০০৭ সালের দিকে ফেসবুকে যোগ দেন পালিহাপিতিয়া।

তিনি বলেন, সেখানে সভ্যতার উন্নয়নে কিছু নেই, পারস্পরিক সহযোগিতা নেই, কোনো সুসংগঠিত কাঠামো নেই, অনেকাংশেই সত্য নেই। এটা কেবল আমেরিকার সমস্যা নয়। গোটা বিশ্বের সমস্যা হয়ে উঠেছে। এ সময় তিনি আমেরিকার গত প্রেসিডেন্ট নির্বাচনে মিথ্যা সংবাদ ছড়ানোর বিষয়টি তুলে ধরেন।

সম্প্রতি ভারতে ঘটে যাওয়া আরেক ঘটনার কথা বলেন। যেখানে হোয়াটসঅ্যাপে ভুল মেসেজের কারণে বেশ কয়েকজনকে শারীরিক হামলার শিকার হতে হয়।

এসব নিয়ে চলছি আমরা। কল্পনাকে চরম পর্যায়ে নিয়ে যাওয়া হচ্ছে। সোশাল মিডিয়ায় অযোগ্য কোনো মানুষ বড় একদল মানুষকে প্রভাবিত করতে পারে। পারস্পরিক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে এটা বাজে প্রক্রিয়া। মানুষের এখন সময় হয়েছে সোশাল মিডিয়া থেকে বিরতি নেওয়ার।

শিশুদেরও সোশাল মিডিয়া থেকে দূরে রাখার পরামর্শ দিয়েছেন তিনি। নিজেও যতটা কম পারা যায় ফেসবুক ব্যবহার করেন।
সূত্র :  হিন্দুস্তান টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here