লাক্সের সোনার লকেট জেতার বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা

লাক্স সাবান কিনে জিতে নিন সোনার লকেট এ বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। এক আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্ময়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার দুপুরে এ আদেশ দেন। সুপ্রীম কোর্টের আইনজীবী আবদুল মতিন এ আবেদনটি দায়ের করেন। তিনি আবেদনে বলেন, সাবান কিনে লকেট জিতে নিন এমন বিজ্ঞাপন প্রচার করাটা প্রতারণামূলক যা আইন বহির্ভূত। এ আবেদনের শুনানি শেষে হাইকোর্ট এ আদেশ দেন। এবার লাক্স কিনে জিতে নিন সুরভিত সোনার লকেট! শিরোনামে ওই বিজ্ঞাপন প্রচারের জন্য ইউনিলিভার কর্তৃপক্ষের বিরুদ্ধে দণ্ডবিধির ২৯৪ (বি) ধারা অনুযায়ী কেন ব্যবস্থা নেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

স্বরাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, পুলিশের মহা পরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনারসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে হবে। আইন অনুযায়ী এ ধরনের বিজ্ঞাপন প্রচার নিষেধ উল্লেখ করে তা বন্ধের নির্দেশ চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী আবদুল মতিন রোববার এই রিট আবেদন করেন। ইউনিলিভারের ওই বিজ্ঞাপন সম্বলিত একটি দৈনিক পত্রিকাও আবেদনের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়।

আদালতে এ বিষয়ে শুনানি করেন আইনজীবী তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। আদেশের পর তৌহিদুল ইসলাম বলেন, পণ্যবিক্রির জন্য প্রলোভন দেখিয়ে বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ। দণ্ডবিধির ২৯৪ (বি) ধারায় বলা আছে এ ধরনের বিজ্ঞাপন প্রচার দণ্ডনীয় অপরাধ। এ ক্ষেত্রে ৬ মাসের জেল ও জরিমানার কথাও বলা আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here