যৌন স্বাস্থ্যের জন্য সাইক্লিং

Professional ofroad cyclist

যাতায়াত, ব্যায়ামের জন্য অনেক পুরুষেরই প্রথম পছন্দ সাইকেল। সাইকেল চালিয়েই অনেকে প্রতিদিন এখান থেকে সেখানে যাওয়া-আসা করেন। আবার ব্যায়াম করতেও অনেকে সাইক্লিং করেন। এটি পুরুষের যৌন স্বাস্থ্যের জন্য মোটেও ক্ষতিকর নয়। নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

অতীতের কয়েকটি তত্ত্বে বর্ণনা করা হয়, সাইক্লিং পুরুষের যৌন স্বাস্থ্যের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। সেসব তত্ত্বকে চ্যালেঞ্জ জানাতেইএ গবেষণা। এতে উঠে এসেছে- সাইক্লিং পুরুষের তো কোনো ক্ষতি করেই না, বরং আরও উপকার করে। এটি স্থূলতার ঝুঁকি কমায়। পাশাপাশি শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখে।

গবেষণা প্রবন্ধটি ইউরোলজি জার্নালে প্রকাশিত হয়েছে। অ্যাথলেটদের তিন ভাগ করে (২ হাজার ৭৭৪ সাইক্লিস্ট, ৫৩৯ সাঁতারু ও ৭৮৯ দৌড়বিদ) গবেষণাটি চালানো হয়। তাদের নানা ধরনের যৌনসংক্রান্ত প্রশ্ন করা হয়।

এতে দেখা যায়, সাইকেল চালালে চালকদের যৌন স্বাস্থ্যের কোনো ক্ষতি হয় না। উল্টো শারীরিকভাবে আরও ফিট থাকা যায়।

গবেষকরা বলছেন, সাইক্লিস্টদের ওপর বাইসাইকেল চালানোর কোনো ক্ষতিকর প্রভাব নেই। বরং এটি যৌনসংক্রান্ত অনেক সমস্যা প্রতিরোধ করে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেঞ্জামিন ব্রেয়ার বলেন, ‘আমরা বিশ্বাস করি এ ফল সাইক্লিস্টদের উৎসাহিত করবে। নিয়মিত সাইক্লিংয়ে হাড়ের সমস্যা থেকে মুক্ত থাকা যায়। রক্তসঞ্চালন ও শ্বাস-প্রশ্বাসের প্রবাহ ঠিক থাকে। পেটে মেদ জমার শঙ্কা থাকে না।’

তথ্যসূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here