Home > বাছাইকৃত > প্রাচীর ভাঙ্গার কাজ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ

প্রাচীর ভাঙ্গার কাজ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ

মুঘল আমলের ঐতিহাসিক স্থাপনা লালবাগ কেল্লার সীমানা প্রাচীরের এক অংশ ভেঙ্গে গাড়ি পার্কিং নির্মাণের কাজ ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রোববার (২৮ জুন) এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মেরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

ভিআইপিদের কার পার্কিংয়ের জন্য প্রত্নতত্ব অধিদফতর কেল্লার মসজিদের পার্শ্ববর্তী সীমানা প্রাচীরের অংশবিশেষ ভেঙ্গে ফেলেছে। দেয়াল ছাড়াও বিনষ্ট করা হচ্ছে সুন্দর বাগান। এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে একটি রিট আবেদন করা হয়।

এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশসহ রুল জারি করেছেন। রুলে লালবাগ কেল্লাকে আগের অবস্থায় কেন ফিরিয়ে দেওয়া হবে না এবং প্রত্মতত্ত্ব সংরক্ষণ আইন অনুযায়ী লালবাগ কেল্লাকে সংরক্ষণের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। দুই সপ্তাহের মধ্যে সংস্কৃতি সচিব, প্রত্নতত্ব অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।