নেদারল্যান্ডস’র পথে প্রধানমন্ত্রী

নেদারল্যান্ডস’র উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন তিনি।

মঙ্গলবার (০৩ নভেম্বর) সকাল সোয়া ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি বিজি-১০২৭ নং ফ্লাইটে চেপে প্রধানমন্ত্রী ঢাকা ত্যাগ করেন।

নেদারল্যান্ড পৌঁছার আগে প্রধানমন্ত্রীর আবুধাবিতে যাত্রাবিরতির কথা রয়েছে। এরপর তিনি সেখান থেকে নেদারল্যান্ডস’র অ্যামস্টার্ডামের স্কিফল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা হবেন। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন নেদারল্যান্ডস’র অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন, নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা।

স্কিফল বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগ-এ যাবেন।

৪ নভেম্বর সকালে নেদারল্যান্ডস’র বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লাউম্যান ও অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগ-এ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ সাক্ষাতের পর ওই দিনই প্রধানমন্ত্রী হেলিকপ্টারযোগে ব-দ্বীপ অঞ্চল পরিদর্শন করবেন। এরপর জাহাজযোগে পোতাশ্রয় পরিদর্শণে ফিউচারল্যান্ড যাবেন। সেখানে মধ্যাহ্নভোজ শেষে তিনি আবার হোটেলে ফিরে আসবেন।

এরপর হোটেল থেকে প্রধানমন্ত্রী নেদারল্যান্ডস’র রানি ম্যাক্সিমা সেরুটির সঙ্গে সাক্ষাৎ করতে রয়্যাল প্যালেসে যাবেন। রানির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা নেদারল্যান্ডস’র প্রধানমন্ত্রী মার্ক রুটের সরকারি বাসভবনে যাবেন। সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন মার্ক রুট। এরপর দ্বিপাক্ষিক বৈঠক শেষে তাদের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা সমঝোতা স্বারকে স্বাক্ষর করবেন। এরপর দুই নেতা প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত নৈশ ভোজে অংশ নেবেন তারা।

সফর শেষে আগামী ৬ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।
সূত্রঃ বাংলানিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here