ঘুষের টাকা ফেরত দিলেন সেই পুলিশ কর্মকর্তা

20

সাময়িক বরখাস্ত হওয়া বরিশাল নগর পুলিশের উপপুলিশ কমিশনার মো. জিল্লুর রহমান তাঁর পদোন্নতির জন্য আলোচিত ঘুষের ৫০ লাখ টাকা ফেরত দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাত ১০টায় তদন্ত কমিটির প্রধান উপপুলিশ কমিশনার (সদর) সোয়েব আহমেদ এ তথ্য জানান। সোনালী ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের দুটি চেকের মাধ্যমে এ টাকা ফেরত দেন বলে জানান তিনি।

সোয়েব আহমেদ জানান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) ২৩০ সদস্যের কাছ থেকে ৭৭ লাখ টাকা উত্তোলন করা হয়েছিল জিল্লুর রহমানের নেতৃত্বে। জানুয়ারি মাসে এ টাকা উত্তোলন করে তিন পুলিশ সদস্য ডাচ বাংলা ব্যাংকে যৌথ হিসাবে ১৭ লাখ এবং বাকি ৬০ লাখ টাকা জিল্লুর রহমানের কাছে ছিল। পদোন্নতিতে বিলম্ব হওয়ায় উৎকোচ দেওয়া পুলিশের সদস্যদের মাধ্যমে টাকা উত্তেলনের বিষয়টি পুলিশের সদর দপ্তর জানতে পারে। এরপরই নগর পুলিশের পক্ষ থেকে ১৩ জুন তদন্ত এবং ১৭ জুন সদর দপ্তর তদন্ত কমিটি গঠন করে। টাকা উত্তোলনের ঘটনা প্রমাণিত হওয়ার পর ২৯ জুন সংশ্লিষ্ট ৩ এসআইসহ ১০ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়।

এরপর তদন্ত কমিটির কাছে নিজের কাছে ৬০ লাখ টাকা রয়েছে স্বীকার করলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গত ১ জুলাই নগর পুলিশের উপপুলিশ কমিশনার (উত্তর) জিল্লুর রহমানকে সাময়িক বরখাস্ত করে সিলেট রেঞ্জে পাঠানো হয়।