Home > বাছাইকৃত > খালেদার বিচারে ঈদের পর ট্রাইব্যুনাল: ইনু

খালেদার বিচারে ঈদের পর ট্রাইব্যুনাল: ইনু

বিএনপিজোটের হরতাল-অবরোধে দেশব্যাপী চলা সংহিসতার জন্য খালেদা জিয়ার বিচারে ঈদের পর ট্রাইব্যুনাল গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
শনিবার দুপুর কুষ্টিয়ার মিরপুরের মির্জানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘হুকুমদাতা’ হিসেবে খালেদার বিচারে ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা জানানোর তিন দিনের মাথায় ইনু এ কথা বললেন।

তথ্যমন্ত্রী বলেন, “সম্প্রতি দেড় শতাধিক মানুষকে আগুন দিয়ে পুড়িয়ে মারার কর্মকাণ্ড, সেটা ৭১ সালের গণহত্যার মতো একটি ঘটনা।

“৭১-এর গণহত্যায় যেমন রেহাই দেওয়া হচ্ছে না, তেমনি খালেদা জিয়ার দ্রুত বিচার সম্পন্ন করতে ঈদের পরে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হবে।”

তিনি আরও বলেন, “ট্রাইব্যুনালে নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারলে খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন, না হলে রাজনীতি থেকে ইস্তফা দিয়ে কারাগারে চলে যেতে হবে।”

সম্প্রতি এক আলোচনায় আগামী নির্বাচনে খালেদা জিয়া অংশ নিতে পারবেন না বলেও মন্তব্য করেছিলেন ইনু।

অবশ্য তার বক্তব্যের পর খোদ ক্ষমতাসীন দলের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বিব্রতকর কোনো কথা না বলতে মন্ত্রীদের পরামর্শ দেন।

হাসানুল হক ইনু সাংবাদিকদের জানান, খালেদার বিচারে যে ট্রাইব্যুনাল গঠন করা হবে সেখানে প্রতিটা মানুষ পোড়ানোর ঘটনার বিচার হবে।

এর আগে আলোচনা অনুষ্ঠানে মন্ত্রী বাল্য বিয়ের কুফল সম্পর্কে আলোচনা করেন এবং তা রোধে সবার সহযোগিতা কামনা করেন।

অন্যদের মধ্যে জেলা জাসদের সাধারণ সম্পাদক আব্দুল আলীম স্বপন, উপজেলা জাসদের সাধারণ সম্পাদক আহম্মদ আলীসহ দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।