উদ্বোধন হলো দেশের সবচেয়ে উঁচু সড়ক

উদ্বোধন করা হয়েছে বান্দরবানে নির্মিত দেশের সবচেয়ে উঁচু থানছি-আলীকদম সড়ক। আজ মঙ্গলবার সকাল ১১টা ২০ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়কটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপিসহ সেনাবাহিনী ও বিভিন্ন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেনাবাহিনীর জিএসটু মেজর তৌহিদুল ইসলাম জানিয়েছেন, থানছি-আলীকদম সড়কের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৫০০ ফুট। এর নির্মাণকাজ পরিচালনা করেছে সেনাবাহিনীর ১৭ ইসিবি প্রকৌশল বিভাগ। সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ ১৯ ইসিবির কর্মকর্তা মেজর মাহবুব উল হক জানান, সেনাবাহিনীর প্রকৌশল বিভাগের সহযোগিতায় থানছি ও আলীকদম উপজেলা সীমান্তের ডিম পাহাড় এলাকা দিয়ে প্রায় ৩৫ কিলোমিটার দীর্ঘ এ সড়কটির নির্মাণকাজ শুরু হয় ২০০৬ সালে। এতে ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা।

সড়কটি শুধু দেশের সবচেয়ে উঁচু সড়কই নয়, এটি দক্ষিণ এশিয়ার উঁচু সড়কগুলোর মধ্যে অন্যতম। এ সড়কটি থানছি উপজেলা থেকে আলীকদম হয়ে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে গিয়ে মিশেছে। এতে বান্দরবান থেকে কক্সবাজার যাতায়াতব্যবস্থা সহজতর হবে এবং জেলার পর্যটনশিল্পের উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশা করছেন স্থানীয়রা। এর আগে সবচেয়ে উঁচু সড়ক ছিল পিক-৬৯। সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা প্রায় ২২০০ ফুট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here