Home > বাছাইকৃত > আজ নিজামীর আপিল শুনানি হচ্ছে না

আজ নিজামীর আপিল শুনানি হচ্ছে না

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন জ্যেষ্ঠ বিচারপতি অনুপস্থিত থাকায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর আপিলের শুনানি হচ্ছে না আজ মঙ্গলবার। এদিন শুনানির জন্য কার্যতালিকার দুই নম্বরে ছিল মামলাটি।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির কথা ছিল। এঁদের মধ্যে বিচারপতি নাজমুন আরা সুলতানা আজ আদালতে আসেননি।

এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘আমি গতকাল রাতেই জেনেছি, উনি (বিচারপতি নাজমুন আরা সুলতানা) আজ উপস্থিত থাকতে পারবেন না।’

এ বিষয়ে নিজামীর আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘আমরা প্রস্তুতি নিয়ে এসেছিলাম। কিন্তু বিচারপতি অনুপস্থিত থাকায় শুনানি হলো না।’

২০১৪ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীর মামলায় রায়ে মৃত্যুদণ্ডাদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১-এর দেওয়া এ রায়ের বিরুদ্ধে একই বছরের ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টে আপিল করেন মাওলানা মতিউর রহমান নিজামী। ছয় হাজার ২৫২ পৃষ্ঠার আপিলে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন নিজামী। মোট ১৬৮টি কারণ দেখিয়ে এ আপিল করা হয়।