আজকের জোলির সফলতার নেপথ্যে কে

50

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। ৪২ বছরেও পর্দায় দাপটের সাথে অভিনয় করে যাচ্ছেন এই অভিনেত্রী। এমনকি সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের মধ্যে জোলি অন্যতম।

অভিনয় গুণে ঘরে তুলেছেন গোল্ডেন গ্লোব, অ্যাক্টরস গিল্ড ও অস্কার পুরস্কার। তবে, জীবনের এত্তোসব সফলতার জন্য মায়ের কৃতজ্ঞতা প্রকাশ করছেন মার্কিন এই অভিনেত্রী। কেননা মা মার্শেলিন বার্ট্রান্ডের দেনা পরিশোধ করার জন্যই নাকি অভিনেত্রী হয়েছেন তিনি। সম্প্রতি এক সাক্ষৎকারে এমনটাই জানালেন জোলি।

তিনি আরো বলেন, `আমি এ জন্য সন্তুষ্ট যে, আমি তেমন একজন হতে পেরেছি। আমার মা চলে যাওয়ার পর এ বিষয়টি উপলব্ধি করি যে তার অবদান কতখানি। `

কৈশোরে তিনি বেপরোয়া জীবনযাপনে অভ্যস্ত ছিলেন। এমনকি অল্প বয়সেই তিনি নানা ধরনের নেশায় আসক্ত হয়ে পড়েন। পরে অবশ্য ভুল বুঝতে পেরে নিজেকে শুধরে নিয়েছিলেন।

সম্প্রতি জোলি বলেন, আমার চরিত্রের মাঝে এমন বিষয় ছিল না, যাতে আমি একজন অভিনেত্রী হতে পারি।

অভিনয়ের শুরু সম্পর্কে তিনি বলেন, `আমি যখন অভিনয় শুরু করি তখন তা ভালোভাবেই হয়ে যায়। এটা একটা কাজ ছিল এবং আমি আমার মায়ের জমে যাওয়া বকেয়া পরিশোধ করতে চেয়েছিলাম।`

শুরুর দিকে হলিউডে স্থান করে নিতে বেশ যুদ্ধ করেছেন বলেও জানান ৪২ বছর বয়সী এই অভিনেত্রী।

১৯৮২ সালে “লুকিন’ টু গেট আউট” সিনেমার মধ্য দিয়ে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্র জগতে পা রাখেন জোলি। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘সাইবর্গ’-এ প্রধান নারী চরিত্রে অভিনয় করেন তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। অভিনয় করেছেন ‘হ্যাকারস’ (১৯৯৫), ‘জর্জ’ ‘ওয়ালেস’ (১৯৯৭), ‘জিয়া’ (১৯৯৮), ‘গার্ল, ইন্টারাপ্টেড’ (১৯৯৯) ও ‘লারা ক্রফ্ট: টুম্ব রেইডার’ (২০০১) এর মতো ছবিগুলোতে।