অনেক দিন পর প্রকাশ্যে বিএনপি নেতারা!

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তি দিন (গত ৫ জানুয়ারি) অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেওয়ার পর কর্মসূচি পালনে প্রায় তিন মাস রাজপথে না থাকলেও অবশেষে খোলস ছেড়ে বেরিয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে মঙ্গলবার বিকেলে দলটির আয়োজনে  এক আলোচনা সভায় দেখা মিলেছে বিএনপির এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের। যদিও সেই উপস্থিতি খুব বেশি নয়, তবুও আত্মগোপন থেকে দীর্ঘদির পর বেরিয়ে এসেছেন তারা!

বিএনপি নেতৃত্বাধীন জোটের ডাকা হরতাল-অবরোধে তৃণমুল নেতা-কর্মীরা সারাদেশ থেকে ঢাকাকে বিচ্ছিন্ন রাখলেও রাজধানীতে কোনো আন্দোলন গড়ে তুলতে পারেননি কেন্দ্রীয় নেতারা। এমনকি, কোনো অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদেরও দেখা মেলেনি। নেতা-কর্মীদের মাঠে নামাতে অবরোধ-হরতালের সঙ্গে বিক্ষোভ এবং গণমিছিলের মতো কর্মসূচি দিলেও রাজধানীর কোথাও তা পালন করতে দেখা যায়নি।

দলীয় সূত্রগুলো বলছে, অনির্দিষ্টকালের অবরোধে বিএনপির তৃণমূল নেতৃত্ব এখন অনেকটাই পরিশ্রান্ত। তাদের দৃষ্টি এখন ঢাকার দিকে। নির্বাচনের পূর্বে বিএনপির ডাকা আন্দোলনে আগে থেকেই অসংখ্য মামলায় জর্জরিত তারা। এরপরও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশ মেনে তারা কর্মসূচি অব্যাহত রাখার চেষ্টা করছেন। তবে ঢাকার নেতাদের ভূমিকায় অখুশি তারা। কেন্দ্রীয় এসব নেতারা কি করছেন সেই প্রশ্ন তাদের? ঢাকা মহানগরের কর্মকান্ডে  আগের মতই হতাশ তৃণমূল বিএনপি। রাজধানীর ব্যর্থতার কারণেই আন্দোলনের সুফল আসছে না বলেও মনে করছেণ তারা।

এই পরিস্থিতিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দলের আলোচনা সভাকে কেন্দ্র করে প্রকাশ্যে আসলেন নেতারা। যদিও আন্দোলনের এই দীর্ঘসময়ে মাঠে ছিলেন না তারা। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন। বেলা ৩টায় অনুষ্ঠানটি শুরু হয়। এটি পরিচালনা করছেন দলের সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন।

অনুষ্ঠান মঞ্চে আছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে: জেনারেল (অব:) মাহবুবুর রহমান, দলের চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ, ব্যারিস্টার হায়দার আলী, প্রাক্তন ক্যাবিনেট সেক্রেটারি আবদুল হালিম, বিএফইউজের প্রাক্তন সভাপতি রুহুল আমিন গাজী, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মো. ইব্রাহিম বীরপ্রতীক।

আলোচনা সভার সামনের সারিতে আছেন বিএনপির বহিষ্কৃত নেতা মেজর (অব:) আখতারুজ্জামান, নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান বাবুল, শ্রমিক দলের সভাপতি মো. আনোয়ার হোসেন, মহিলা দলের সভানেত্রী নূরে আরা সাফা, জাসাসের সভাপতি এম এ মালেক, প্রাক্তন এমপি বিলকিস ইসলাম, মহিলা দলের প্রাক্তন সাংসদ বিলকিস জাহান শিরিনি, ঢাকা মহানগরের সভানেত্রী সুলতানা আহম্মেদ, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here