জনগণ জাগলেই সমাধান আসবে

সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ড. আবু সাইয়িদ বলেছেন, দেশে যে সঙ্কট চলছে তা সমাধানে জনগণকেই আগে জাগ্রত করতে হবে। মানুষ জাগ্রত হলে রাজনৈতিক সঙ্কটের সমাধান আসবে। তিনি বলেন, রাজনৈতিক সমঝোতা ও সংলাপের দাবিতে যে আন্দোলন চলছে তা অব্যাহত রেখে খুব বেশি অর্জন হবে না। কারণ, যে আন্দোলনে জনগণের সরাসরি স্বার্থ নেই তা বেশি গ্রহণযোগ্যতা পায় না। যারা আন্দোলন করছেন তাদেরকে আরও বেশি জনসম্পৃক্ত কর্মসূচির কথা ভাবতে হবে। মানবজমিনকে দেয়া প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, রাজনৈতিক পক্ষগুলো একই ধারায় রাজনীতি করছে। একই ধরনের কথা বলছে। তারা একই বক্তব্য বারবার দিচ্ছে। এতে করে রাজনীতি এবং দলগুলোর গ্রহণযোগ্যতা বাড়ছে না। সর্বশেষ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সংবাদ সম্মেলন করে যে বক্তব্য দিয়েছেন তাতে সমাধানের তেমন কিছু নেই। সমাধানের জন্য তাদের পক্ষ থেকে পদ্ধতিগত ও সাংবিধানিকভাবে নতুন ধরনের কর্মসূচি আসতে হবে।
তিনি বলেন সংকট সমাধানের মূল জায়গায় আছে দেশের জনগণ। জনগণ সম্পৃক্ত হয় এমন কর্মসূচিতে যেমন ফল আসতে পারে তেমনি জনগণ নিজে থেকে উদ্যোগী হলেও সংকটের সমাধান আসতে পারে। তাই যারা সংকটের সমাধান চাইছেন তাদের উচিত জনগণ জাগরিত কর্মসূচি দেয়া।
সাবেক এই মন্ত্রী বলেন, সত্যিকার অর্থেই মানুষের কল্যাণ বয়ে আনে এমন রাজনীতি ছাড়া রাজনীতিকেও মানুষের কাছাকাছি নিয়ে যাওয়া যাবে না। আমরা এখন যে জায়গায় দাঁড়িয়ে তাতে রাজনীতির প্রতি মানুষের অনীহা বাড়ছে। এই অনীহা ও অনাস্থা কাটাতে রাজনীতিবিদদেরই উদ্যোগী হতে হবে। সূত্র: দৈনিক মানব জমিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here