রোদেপোড়া দাগ দূর করতে ঘরোয়া মাস্ক

74

mask_26430ইদানিং রোদের তাপ খুব যেন বেড়ে গেছে। চৈত্র মাস বলে বলে কথা। ঘর থেকে বের হলেই যেন পুড়ে যাচ্ছে ত্বক! এই সময়ে ত্বকের যত্নে আসুন জেনে নিন কিছু ঘরোয়া মাস্ক তৈরির উপায়।

আলু ও লেবুর মাস্ক :

ত্বকের লালচেভাব, বয়সের ছাপ এবং রোদেপোড়া দাগ দূর করতে আলু দারুণ উপকারি। ত্বক ঠাণ্ডা রাখতেও সাহায্য করে আলু। গ্রাইন্ডারে দিয়ে আলু মিহি করে নিতে হবে। এর সঙ্গে এক টেবিল-চামচ লেবুর রস মিশিয়ে রোদেপোড়া স্থানে লাগিয়ে রাখতে হবে। ৩০ থেকে ৪০ মিনিট পর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি নিয়ে ধুয়ে ফেলতে হবে।

স্ট্রবেরি ও মিল্ক ক্রিমের মাস্ক :

স্ট্রবেরি ত্বকের রং হালকা করতে সাহায্য করে। তাই ৪টি স্ট্রবেরি থেঁতলে এর সঙ্গে দুই টেবিল-চামচ মিল্ক ক্রিম বা দুধের সর মিশিয়ে পুরো মুখে লাগিয়ে নিতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

গুড়া দুধ, মধু ও বাদাম তেলের প্যাক :

গুঁড়াদুধ রোদেপোড়া ভাব দূর করে ত্বক কোমল রাখতে সাহায্য করে। দুই টেবিল-চামচ গুঁড়াদুধের সঙ্গে, এক টেবিল-চামচ মধু ও কয়েক ফোঁটা বাদামতেল মিশিয়ে প্যাকটি মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে ২০ মিনিট। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চন্দন ও নারিকেল-পানির মাস্ক :

চন্দনগুঁড়া ও মধু বহু বছর ধরেই রূপচর্চার জন্য জনপ্রিয়। ত্বক পরিষ্কার করে নানান ধরণের সমস্যা দূর করে। এক টেবিল-চামচ চন্দনগুঁড়ার সঙ্গে পরিমাণ মতো নারকেল পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। চাইলে এর সঙ্গে কয়েক ফোঁটা বাদামতেলও মিশিয়ে নেওয়া যেতে পারে। মুখে এবং গলায় মেখে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি ও অ্যালোভেরা জেলের মাস্ক :

অ্যালোভেরা, মুলতানি মাটি পুরো শরীরের ত্বকের জন্যই উপকারি। এটি ত্বক ঠাণ্ডা করে রোদেপোড়াভাব দূর করতে সাহায্য করে। তাছাড়া ত্বকের জ্বালাপোড়া, ব্রণ, লালচেভাবও দূর করতে সাহায্য করে মুলতানি মাটি।দুই টেবিল-চামচ মুলতানি মাটির সঙ্গে এক টেবিল-চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে সঙ্গে সামান্য গোলাপ জল দিয়ে মাস্কটি তৈরি করে ব্যবহার করা যেতে পারে।