যেসব ভুল এড়িয়ে চলা উচিৎ

24
why-you-should-avoid-under-_129254অনেক সময় আমরা নিজের অজান্তেই অনেক ভুল করি। সময়ের স্বল্পতা কিংবা অভ্যাসের কারণে ওইসব ভুল হয়। আর এতে ক্ষতি হয় আমাদেরই। তাই অবশ্যই ওইসব ভুল এড়িয়ে চলতে হবে।সাধারণত প্রতিদিন আমাদের যে ভুলগুলো হয়; তার কয়েকটি হলো-
ফ্লস ব্যবহার না করা
অনেকেই দাঁত পরিষ্কারের জন্য শুধু ব্রাশ করেন।তবে ব্রাশের মতোই গুরুত্বপূর্ণ হলো ফ্লস (দাঁত পরিষ্কারের জন্য এক রকম সুতো) ব্যবহার। কারণ টুথব্রাশ অনেক সময় দাঁতের মধ্যবর্তী স্থানে জমে থাকা খাদ্যকণা পরিষ্কার করতে পারে না। সে ক্ষেত্রে ডেন্টাল ফ্লস দিনে একবার ব্যবহার করলে দাঁতের মাঝে জমে থাকা খাদ্যকণা পরিষ্কার হয়ে যায়। নিয়মিত ফ্লস না করলে সহজেই দাঁতে গর্ত হয় এবং ব্যথা ও প্রদাহ তৈরি করে। তাই অবশ্যই এ ভুলটি এড়িয়ে চলা উচিৎ সবারই।
ভারি ব্যাগ বহন
কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের বই-খাতা নেওয়ার জন্য প্রতিদিন ভারি ব্যাগ বইতে হয়। চাকরিজীবীদেরও অনেক সময় প্রয়োজনীয় কাগজপত্রের ভারি ব্যাগ টানতে হয়। কিন্তু কাঁধের একপাশে ভারি ব্যাগ বহন করলে মেরুদণ্ড ও শরীর ভারসাম্য হারায়। এরফলে পিঠে ব্যাথা হতে পারে।
নির্দিষ্ট সময়ে না ঘুমানো
প্রত্যেকের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। মস্তিষ্ককে বিশ্রাম দেওয়ার জন্য ঘুম প্রয়োজন। তাই প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া উচিত। অনেকেই দেরিতে ঘুমাতে যান অথবা খুব অল্প সময় ঘুমান। তারা ভাবেন, পরে বেশি সময় ঘুমিয়ে তা পুষিয়ে নেবেন। বাস্তবতা হলো, নিয়ম করে না ঘুমালে যে ক্ষতি হয়, বাড়তি সময় ঘুমিয়ে তা পুষিয়ে নেওয়া যায় না।
নাস্তা না করা
সকালের নাস্তা সারাদিনের যেকোন খাবারের চেয়ে গুরুত্বপূর্ণ। দিনের শুরুতে নাস্তা শরীরে সারাদিনের প্রয়োজনীয় শক্তি যোগান দেয়। আর নাস্তা না করলে হৃদরোগের ঝুঁকি বাড়ে অনেকটাই। তাই যদি সকালে নাস্তা না করার অভ্যাস থাকে তবে তা পরিত্যাগ করা উচিৎ।
অতিরিক্ত ব্যায়াম
ব্যায়াম করা ভালো; কিন্তু অতিরিক্ত ব্যায়াম করা ভালো না। অতিরিক্ত ব্যায়াম শরীর সুস্থ রাখার চেয়ে শরীরকে অনেক বেশি অসুস্থ করে দেয়। এমনকি নিয়মিত অতিরিক্ত ব্যায়াম করলে নানা ধরনের অসুখ দেখা দিতে পারে। অতিরিক্ত ব্যায়ামের কারণে সারাক্ষণ ক্লান্তি লাগতে পারে, ঘুম কম হবে এবং অল্পতেই বিরক্তির উদ্রেগ হতে পারে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া