বাথরুমে ফোন নিয়ে যাওয়া কতটা বোকামি?

বাথরুমে ফোন নিয়ে যাওয়ার মাধ্যমে আপনি মাছির মতো জীবাণু ছড়াতে পারেন

339
বাথরুমে ফোন নিয়ে যাওয়া কতটা বোকামি?

টয়লেট বা বাথরুমে ফোন নিয়ে যাওয়ার মাধ্যমে আপনি মাছির মতো জীবাণু ছড়াতে পারেন; যা ডেকে আনতে পারে মারাত্মক পরিণতি..

টয়লেট বা বাথরুমে ফোন ব্যবহার

আপনি টয়লেটে বসে এই নিবন্ধটি পড়ছেন? যদি তা-ই হয়, তবে সে ব্যাপারে আমাদের কোনো মন্তব্য নেই। আমরা অনেকেই এ কাজ করেছি।

বাথরুমে আপনার ফোনটি নেয়া এক ধনের শাওয়ারে প্রস্রাব করার মতোই। অনেকে এটা জানেন, তবে তারপরও ফোনটি বাথরুমে নিয়ে যান।

বাংলাদেশে এ ধরনের কোনো জরিপ বা গবেষণার কথা জানা যায়নি। তবে প্রতি চারজনে তিনজন আমেরিকান টয়লেটে তাদের ফোন ব্যবহার করার কথা স্বীকার করেছেন। জরিপে অংশ নেয়া ৯৬ শতাংশ Gen Zer (যারা ১৯৯৫ থেকে ২০১৯ সালের মধ্যে জন্ম নিয়েছেন) বলেছেন যে, তারা তাদের ফোন ছাড়া বাথরুমেও যায় না।  ব্যাংক মাই সেল পরিচালিত ২,১১৪ জনের একটি সাম্প্রতিক জরিপে এ তথ্য উঠে এসেছে।

(অদ্ভুত তথ্য : জরিপের উত্তরদাতাদের ৪০ শতাংশ বলেছেন, তারা টয়লেট ব্যবহারের জন্য “মুড মিউজিক” সেট করতে তাদের ফোনটি ব্যবহার করেন)

জীবাণু গবেষকরা এই মারাত্মক নোংরা অভ্যাস সম্পর্কে ভালো জানেন।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে প্রতিদিনকার গৃহস্থালীর জিনিসপত্রের মাধ্যমে অণুজীব সংক্রমণ সম্পর্কে অধ্যয়নরত  মাইক্রোবায়োলজিস্ট চার্লস গারবা বলেন, ‘আমি দেখি মানুষ সবসময় বাথরুমে তাদের ফোন নিয়ে যায় এবং সেল ফোনগুলি প্রচুর পরিমাণে জীবাণু গ্রহণ করে’।

সুতরাং, আপনার ফোনটি বাথরুমে না নিয়ে যাওয়ার বিষয়ে আপনাকে বোঝানোর ধৃষ্টতা আমাদের নেই। তবে এর পরিণতি এবং যতটা সম্ভব হাইজিনিক বা স্বাস্থ্যকর হওয়ার জন্য আপনি কী করতে পারেন সে সম্পর্কে আমরা কিছুটা ইংগিত দিতে চাই।

আপনি যখন টয়লেট করেন, তখন জীবাণুগুলো সর্বত্র ছড়িয়ে পড়ে। এমনকি আপনার হাতে থাকা মোবাইলেও
আপনি যখন টয়লেট করেন, তখন জীবাণুগুলো সর্বত্র ছড়িয়ে পড়ে। এমনকি আপনার হাতে থাকা মোবাইলেও।

আপনার ফোনটি টয়লেট সিটের চেয়ে ১০ গুণ বেশি নোংরা!

মিশিগান বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি তথা রোগ-সংক্রমণ বিদ্যার সহযোগী অধ্যাপক এমিলি মার্টিন বলেছেন, আপনার ফোনটি ব্যবহার করার জন্য সবচেয়ে খারাপ জায়গাগুলির একটি হলো বাথরুমে। কেননা আপনি যখন টয়লেট করেন, তখন জীবাণুগুলো সর্বত্র ছড়িয়ে পড়ে। এমনকি আপনার হাতে থাকা মোবাইলেও।

সমস্যাটি হলো- আমাদের বেশিরভাগ লোকেরা ফোনটিকে নোংরা বলে ভাবেন না। প্রতিবার বাথরুম ব্যবহার করার পরে আপনি নিজের হাত ধোওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তবে আপনি সম্ভবত নিয়মিত আপনার ফোনটি পরিষ্কার করেন না।

তারপরও এটি আপনার হাতে রাখছেন। তারপরে আপনি এটি আপনার চোখ, নাক, মুখ এবং কানের কাছে ধরে রেখেছেন। অথচ আপনি যে টয়লেট সিটের উপরে বসে আছেন তাসহ অন্যান্য বাথরুমের আইটেমগুলির চেয়ে আরও জীবাণু থাকতে পারে ফোনটিতে।

বিজ্ঞান কী বলে?

আপনি যদি স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্ক হন, তবে আপনার রোগ প্রতিরোধ-ক্ষমতা জীবাণুগুলি দূরে রাখতে ভালো কাজ করে। তবে এর অর্থ এই নয় যে, সারাদিন ব্যাকটিরিয়াসংক্রমিত ফোনটি চালানো ভালো।

গবেষণা বলছে, রোগীরা সাধারণত সচরাচর ব্যবহৃত যেসব বস্তু থেকে জীবাণু সংক্রমণে অসুস্থ হন, তার মধ্যে সবচেয়ে বেশি অপরাধী আপনার ফোন।

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের এক সমীক্ষায় দেখা গেছে, আনুমানিক ৯২ শতাংশ ফোন মারাত্মক ক্ষতিকর ব্যাকটিরিয়াতে দূষিত ছিল।

গবেষকেরা যুক্তরাজ্যের ১২টি শহর থেকে তিনশ’র বেশি নমুনা নিয়ে দেখতে পেয়েছেন যে, ১৬ শতাংশই কোলি (ইসেরিচিয়া কোলি) পজিটিভ। এটা একজাতীয় ব্যাকটিরিয়া যা, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ২ লাখ ৬৫ হাজার মানুষকে অসুস্থ করে তোলে। এক শহরে প্রায় অর্ধেক ফোনে মলের উপস্থিতি পাওয়া গেছে। অবশ্য ফলাফলে বিভিন্ন শহরে ভিন্নতা লক্ষ্য করা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে করা ২০২০ সালের একটি সমীক্ষায় দেখা যায় যে, জীবাণুযুক্ত ফোনগুলি কেবল যুক্তরাজ্যের সমস্যা নয়। স্বেচ্ছাসেবীরা দেশজুড়ে ক্রীড়া ইভেন্টগুলিতে ৩,৫০০ টিরও বেশি ফোনে অনুসন্ধান করেন। গবেষকরা ফোনগুলোতে বিভিন্ন ধরনের ব্যাকটিরিয়া সনাক্ত করেছেন। যার মধ্যে কিছু ক্ষতিকর, আবার কিছু ক্ষতিকর না।

২০১৭ সালে ইরানে করা একটি তৃতীয় সমীক্ষায় বিশেষত স্বাস্থ্যসেবা কর্মীদের ফোনগুলির দিকে নজর দেওয়া হয়েছিল, যারা হাসপাতালে কাজ করেন।

তারা স্বাস্থ্যসেবা কর্মীদের কাছ থেকে ১২৫টি এবং অন্য কর্মীদের কাছ থেকে ৫০টি ফোন নিয়ে পরীক্ষা করেন। এতে দেখা গেছে, উভয় গ্রুপের ফোনগুলি অনেক ধরনের প্যাথোজেন ও ব্যাকটিরিয়া বহন করছিল। যা methicillin-resistant Staphylococcus aureus (MRSA)-সহ গুরুতর অসুস্থতার কারণ হতে পারে।

MRSA হলো বিপজ্জনক ধরনের ব্যাকটিরিয়া যা ২০১৮ সালে ১ লাখ ২০ হাজার আমেরিকানকে অসুস্থ করেছিল। যার মধ্যে ২০ হাজার মারা গিয়েছিলেন। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশান (সিডিসি) এ তথ্য দিয়েছে।

আপনার ফোনটিও ক্ষতিগ্রস্ত হতে পারে

ফোন ও পানি কখনোই বন্ধুত্বপূর্ণ আচরণ করবে না। বাথরুম সাধারণত খুব ভিজা জায়গা হয়ে থাকে। সেখানকার প্রতিটি কোনায়-কানায় পানি থাকতে পারে।

টয়লেটে পড়ার পর ফোনটি তুলে ঠিক করা বা পরিবর্তন করাও ব্যয়বহুল হতে পারে
টয়লেটে পড়ার পর ফোনটি তুলে ঠিক করা বা পরিবর্তন করাও ব্যয়বহুল হতে পারে

ব্যাংক মাই সেল -এর সমীক্ষায় দেখা গেছে, পাঁচজনের মধ্যে একজন জানিয়েছেন, টয়লেটে তাদের ফোন পড়ে গিয়েছিল। এটা শুধু হতাশাজনক এবং অসুখকরই নয়। টয়লেটে পড়ার পর ফোনটি তুলে ঠিক করা বা পরিবর্তন করাও ব্যয়বহুল হতে পারে।

ভাগ্যক্রমে যদি এটা টয়লেটে না-ও পড়ে, তবু টয়লেট শেষে আপনার প্যান্ট ঠিক করার সময় এটি শক্ত টাইলস বা মেঝেতে পড়ে মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে পারে।

আপনার ফোনটি কীভাবে পরিষ্কার করবেন

বিশেষজ্ঞরা বলছেন যে, আপনার ফোনটি নিয়মিত পরিষ্কার করা উচিত। ফোনের গায়ের ময়লা ও ধূলিকণা তো অবশ্যই; একই সাথে ব্যাকটিরিয়া, ভাইরাস ও অন্যান্য রোগজীবাণুগুলি নির্মূল করার জন্য জীবাণুনাশকও ব্যবহার করতে হবে।

সহজ উপায় হলো অ্যান্টিব্যাকটিরিয়াল স্ক্রিন ওয়াইপগুলি ব্যবহার করা। এই ওয়াইপগুলি বিশেষত বৈদ্যুতিক ডিভাইসের জন্য তৈরি এবং বেশিরভাগ ফোনে টাচ স্ক্রিনে ব্যবহার করা যেতে পারে। স্ক্রিন বা ক্যামেরা লেন্সগুলিতে সাধারণ ক্লিনার ব্যবহার করবেন না।

আপনি যদি ফোন কাভার ব্যবহার করেন- তাহলে সেটি খুলে বাইরের অংশ পরিষ্কার ও জীবাণুমুক্ত করুন। সাবান, পানি বা জীবাণুনাশক দিয়ে কেসটি ভালভাবে ধুয়ে নিন। এটি আপনার ফোনে ব্যবহারের আগে এটি সম্পূর্ণ শুকিয়ে গেছে তা নিশ্চিত করুন।

একটি নরম কাপড়ে জীবাণুনাশক স্প্রে করে (সরাসরি ফোনের স্ক্রিনে না) ফোনের পেছনের অংশ, স্ক্রিন, পাশ, বাটন ভালোভাবে মুছুন।

আপনার ফোনের স্ক্রিন, কেস এবং বাইরের দিকটি অবশ্যই ভালোকরে মোছার বিষয়টি নিশ্চিত করুন।

আমেরিকান জার্নাল অব ইনফেকশন কন্ট্রোল-এ প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, প্লাস্টিকের পৃষ্ঠকে তিনবার মোছার ফলে ব্যাকটেরিয়ার পরিমাণ ৮৮ শতাংশ কমেছে। তবে একবার মুছলে বেশিরভাগ ব্যাকটিরিয়া থেকে যায়।

আল্ট্রাভায়োলেট (ইউভি) লাইট বক্স ফোনসহ কঠিন বস্তু স্যানিটাইজ করার অন্যতম উপায়। আপনি অল্প সময়ের জন্য আপনার ফোনটি বাক্সের ভিতরে রাখুন এবং ইউভি আলো জীবাণুগুলিকে মেরে ফেলবে।

কোভিড -১৯ জীবাণুমুক্ত করার উপায়

অ্যান্টিব্যাকটেরিয়াল ক্লিনারগুলি ভাইরাসের বিরুদ্ধে অকার্যকর। এমনকি যেসব ক্লিনার দিয়ে বেশিরভাগ জীবাণু মারার দাবি করা হয়, সেগুলোও কোভিড -১৯ ভাইরাস মিস করতে পারে। আমেরিকান সিডিসি সতর্কতা ব্যক্ত করেছে।

কোভিড -১৯ ভাইরাস দিয়ে দূষিত হতে পারে এমন আইটেমগুলি জীবাণুমুক্ত করার জন্য পরিষ্কারের পণ্যগুলি বেছে নেওয়ার সময়, যুক্তরাষ্ট্রের ইপিএ-নিবন্ধিত জীবাণুনাশক বাছাই করার চেষ্টা করুন। এটা পাওয়া সম্ভব না হলে, দেশের নামকরা প্রতিষ্ঠানগুলোর  জীবানু নাশক ব্যবহার করুন।

প্রতিদিন আপনার ফোন স্যানিটাইজ করুন

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশান (সিডিসি) সেলফোন-সহ বেশি ব্যবহার্য জিনিসগুলো  দৈনিক জীবাণুমুক্ত করার পরামর্শ দেয়।

আপনার দাঁত ব্রাশ করা বা রাতে ফোনটি চার্জ করার মতো আপনার ফোনটি নিয়মিত পরিষ্কারও জীবাণুমুক্ত করার অভ্যাস করুন।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞ মার্টিনের মতে- প্রতিদিন আপনার ফোনটি স্যানিটাইজ করতে কিছু সময় ব্যয় করা অবশ্য কর্তব্য।

তিনি বলেন- যখন এটি স্বাস্থ্যের প্রশ্ন আসে, তখন আপনার ফোনটিকে বাথরুমে নিয়ে যাওয়া আর বাথরুম ব্যবহার করে হাত না ধোয়ার মতো সমান ঝুঁকিপূর্ণ।

সূত্র : The Healthy