বর্ষার বিকেলে যে খাবারগুলো না খেলে আফসোস হয়

47

বৃষ্টির বিকেল মানেই যেন বিলাসিতার বিকেল। বিকেল বেলা বারান্দায় বসে টিপ টিপ বৃষ্টি দেখতে দেখতে কিছু খাওয়ার মজাই আলাদা।

কী খেতে পারেন বৃষ্টির বিকেলে? জেনে নিন কিছু রেসিপি।

মুড়ি মাখানো:

মুড়ি মাখানো পছন্দ নয় এমন মানুষ খুঁজে পাওয়া ভার। আর দিনটি যদি হয় বৃষ্টিভেজা, তাহলে মুচমুচে মুড়ির স্বাদ না নেওয়াটা অন্যায়ই হবে।

যা যা লাগবে: মুড়ি, পেঁয়াজ, কাঁচামরিচ কুঁচি, ধনেপাতা কুচি, টমেটোকুচি, চানাচুর, আচারের তেল, লেবুর রস, কাসুন্দি(ইচ্ছে হলে)

বানানোর পদ্ধতি: প্রথমে মুড়ি ছাড়া বাকি সব উপকরণ একসাথে ভালো করে মাখিয়ে নিন।তারপর তাতে মুড়ি যোগ করুন। বৃষ্টিভেজা বিকেলেটা বেশ জমে যাবে মাখানো মুড়ির সাথে।

মুরগীর পাকোড়া:

মুরগীর মাংস বলতেই অনেকের জিভে জল আসে, সেখানে মুচমুচে মুরগীর মাংস মানেই সুস্বাদ। জেনে নিন মুরগীর মাংসের পাকোড়ার রেসিপি।

যা যা লাগবে: হাড়ছাড়া মুরগীর মাংস ১ কাপ, আদা-রসুন বাটা ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, পেঁয়াজ বাটা ৩ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১চিমটি, আলু সেদ্ধ ১ কাপ, পাউরুটির পিস প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

বানানোর পদ্ধতি: আলু সেদ্ধ করে ভালো করে ম্যাশ করে নিন। মাংসগুলো কিমা করে নিন।তারপর সেটা সিদ্ধ করে নিন।

একটি বড় পাত্রে পাউরুটি ছাড়া সব উপকরণ একসাথে মাখান। ছোট ছোট টুকরা করে পাউরুটি দিয়ে মিশ্রণটি শক্ত করে নিন। তারপর চ্যাপ্টা বা গোল আকারে গড়ে নিয়ে ডুবোতেলে ভেজে তুলুন। একটি কিচেন টিস্যুতে ছড়িয়ে রাখুন পাকোড়াগুলো। তাহলে বাড়তি তেল শুষে যাবে। এবার সস বা মেয়োনেজের সাথে পরিবেশন করুন।

ধোঁয়া উঠা এক কাপ চা : ঠান্ডা ঠান্ডা বৃষ্টিভেজা বিকেলে এক কাপ গরম গরম চা হলে কিন্তু মন্দ হয় না।

যা যা লাগবে: দুধ ১/২ লিটার, চিনি স্বাদমতো, এলাচি- ২টি, চায়ের লিকার প্রয়োজনমতো।

বানানোর পদ্ধতি: দুধে এলাচদানা দিয়ে জ্বাল দিয়ে দুধ ঘন করে নিন। দুধ ঘন হয়ে আসলে চায়ের লিকার দিয়ে দিন। বেশ কিছুক্ষণ জ্বাল দিয়ে চা ঘন হয়ে এলে নামিয়ে নিন। এরপর স্বাদমতো চিনি মিশিয়ে বৃষ্টির আওয়াজ শুনতে শুনতে উপভোগ করুন এক কাপ ধোঁয়া উঠা গরম চা।