‘টি ব্যাগের’ ভিন্নরকম ব্যবহার

47

tea bags_73265চা পানে অনীহা এমন মানুষের সংখ্যা কমই খুঁজে পাওয়া যাবে। আর যারা নিয়মিত চা পান করেন তাদের মধ্যে আজকাল ‘টি ব্যাগ’ দিয়ে চা পানের প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। তবে যারা চা একদমই পান করেন না তারাও টি-ব্যাগ নানাকাজে ব্যবহার করতে পারেন। টি-ব্যাগ ব্যবহারের পর তা একদমই ফেলনার নয়। নিচে ব্যবহার-পরবর্তী টি-ব্যাগের কয়েকটি ভিন্নরকম ব্যবহার নিয়ে আলোচনা করা হলো :

পোড়া স্থানের ব্যথা সারতে : পুড়ে যাওয়া স্থানের ব্যথা কমাতে সাহায্য করে টি ব্যাগ। পুড়ে যাওয়া স্থানে ২০ মিনিট রেখে দিন। তবে অবশ্যই টি ব্যাগটি ঠাণ্ডা হতে হবে। টি ব্যাগের ঠাণ্ডাভাবটি পোড়া স্থানের ব্যথা কমাবে এবং ক্ষত দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করবে।

পোকা-মাকড়ের কামড় সারাতে : চায়ের এন্টি-ইনফ্লেমাটরি ও এন্টি-এলিয়াসিং উপাদান পোকা-মাকড়ের কামড়ের জ্বালা-পোড়া কমানোর পাশাপাশি কমিয়ে দেয় এ থেকে সৃষ্ট চুলকানি, লালভাব। কামড় দেওয়া স্থানে ১০ মিনিট টি ব্যাগ রেখে দিন দেখবেন তা আস্তে আস্তে কমে যাবে।

মাড়ির রক্তপড়া-ব্যথা কমাতে : মাড়ি থেকে রক্ত পড়া ও এর থেকে সৃষ্ট ব্যথা কমাতে সাহায্য করে টি ব্যাগ। এই রক্তপড়া ও ব্যথা কমাতে আক্রান্ত স্থানে এটি দিয়ে মুখ দিয়ে চেপে রাখুন। চায়ের প্রাকৃতিক উপাদান মাড়ির রক্তপড়া ও ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা পালন করবে।

সাদা কাপড়ের অ্যান্টিক লুক : সাদা কাপড়ে ভিন্নরকম ডিজাইন করা যায় টি ব্যাগ দিয়ে। এজন্য একটি পাত্রে গরম পানি ফুটিয়ে তার মধ্যে কয়েকটি টি ব্যাগ ছেড়ে দিন। তারপর সাদা কাপড়টি ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন।

চুলের উজ্জলতা বৃদ্ধিতে : চুল নিস্তেজ ও প্রাণহীন হলে এর উজ্জলতা ফিরিয়ে আনতে এটি কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এজন্য কয়েকটি টি ব্যাগ পানিতে ফুটিয়ে নিন। তারপর সেই পানি ঠাণ্ডা করে চুলের গোঁড়া থাকে চুলের শেষ প্রান্ত পর্যন্ত লাগিয়ে নিন। তারপর কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ফেলুন।

রঙিন চুলের চাকচিক্য বাড়াতে : কালার করা চুলের উজ্জলতা আরও বাড়াতে টি ব্যাগ অত্যন্ত উপকারী ভূমিকা পালন করে টি ব্যাগ। এ জন্য টি ব্যাগ পানিতে ফুটিয়ে সেই পানি ঠাণ্ডা করে চুলে লাগিয়ে নিন তারপর ধুয়ে ফেলুন। কয়েকদিন পর পর এই পদ্ধতিটি কাজে লাগাতে পারেন।

পায়ের দুর্গন্ধ দূরীকরণে : পায়ে গন্ধ খুব অস্বস্তিকর একটি বিষয়। এই সমস্যা থেকে বাঁচতে হলে ব্যবহার করতে পারেন টি ব্যাগ। আর এজন্য টি ব্যাগ পানিতে ফুটিয়ে সেই পানি কিছুটা ঠাণ্ডা করে তাতে ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। দেখবেন আস্তে আস্তে পায়ের দুর্গন্ধ দূর হয়ে যাবে এবং ব্যাকটেরিয়াও ধ্বংস হবে।

ত্বকের টোনার হিসেবে ব্যবহার : টি ব্যাগ ত্বকের টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন। ত্বককে টোনিং করতে এটি খুব ভালো। ব্যবহৃত টি ব্যাগ নিয়ে ত্বকে ম্যাসাজ করুন। পরে ত্বক শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন।