ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর করবেন যেভাবে

25

বৃষ্টির দিনগুলোতে ঘরের ভেতরে স্যাঁতস্যাঁতে ভাব, গুমোট গন্ধ হবেই। রোদ উঠলে তবেই এই স্যাঁতস্যাঁতে ভাব থেকে মুক্তি মেলে। ধরুন, টানা দু-তিন দিন বৃষ্টি হলো তখন ঘরের ভেতরকার স্যাঁতস্যাঁতে ভাব দূর করার উপায় কী! চলুন, জেনে নেয়া যাক চটজলদি ঘর থেকে স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ দূর করার কিছু সহজ পদ্ধতি।

১. ১ কাপ পরিমাণ পানিতে ১ কাপ ভিনেগার মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ একটি পরিষ্কার কাপড়ে দিয়ে ঘরের জানালা, দরজার চৌকাঠসহ পুরোটা ভালো করে মুছে নিন। এরপর ওপর একটি পরিষ্কার কাপড়ে নারকেল তেল নিয়ে আবার পুরো দরজা, জানালা মুছে নিন। এতে করে দ্রুত ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর হয়ে যাবে।

২. তাজা লেবুর রসের মাধ্যমেও এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাজা লেবুর রস চিপে নিন ১ কাপের মতো। এবার এতে আধা কাপ পানি মিশিয়ে মিশ্রন তৈরি করুন। একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি নিয়ে ঘরের প্রতিটি কোনায় মেঝেতে এবং দেয়ালে স্প্রে করে দিন ভালো করে। দেখবেন স্যাঁতস্যাঁতে গন্ধ একেবারেই গায়েব হয়ে গিয়েছে।

৩. বেকিং সোডার গন্ধ শুষে নেয়ার ভালো একটি গুণ রয়েছে। চাইলে ঘরের যেসকল স্থানে স্যাঁতস্যাঁতে ভাবটা বেশি এবং গন্ধ বেশি হয়ে আছে, সেখানে বেকিং সোডা ছিটিয়ে রাখুন কিছুক্ষণ। দেখবেন বেকিং সোডা গন্ধ শুষে নিয়েছে। পরে বেকিং সোডা সরিয়ে ফেললেই ঝামেলা থেকে মুক্তি পাবেন।

৪. বৃষ্টি বন্ধ হয়ে যাওয়ার পর যত দ্রুত সম্ভব দরজা জানালা খুলে দিন। এতে বিশুদ্ধ বাতাস ঘরে প্রবেশ করে স্যাঁতস্যাঁতে গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে দূর করে দেবে। যতোটা সময় ঘর বন্ধ থাকবে স্যাঁতস্যাঁতে ভাব ততো বাড়বে। তাই এই ব্যাপারে সতর্ক থাকুন।

৫. বাসায় তাজা ফুল রাখার ব্যবস্থা করতে পারেন। তাজা ফুল খুব সুন্দর এয়ার ফ্রেশনার হিসেবে কাজ করবে। ভালো কোনো এয়ার ফ্রেশনার ব্যবহার করবেন। তবে দরজা জানালা একেবারে বন্ধ রেখে এয়ার ফ্রেশনার দিয়ে বসে থাকবেন না। এতে বাতাসে সুগন্ধ থাকলেও ঘরের ভেতর গুমোট হয়ে যাবে।