ক্যালোরি ৫০% পর্যন্ত ঝরিয়ে ফেলুন জাম্বুরা ও মধুর সাহায্যে!

41

অনেক সময় খেতে বসে হয়তো ইচ্ছে না থাকা সত্ত্বেও বেশি খাওয়া হয়ে যায়। তারপর শুরু হয় দুশ্চিন্তা এই নিয়ে যে কীভাবে সেই বাড়তি খাবারের প্রভাব থেকে নিজেকে বাঁচানো যায়। চিন্তা নেই! আজ আপনার জন্য আমরা নিয়ে এসেছি এক দারুণ টিপস। মাত্র দুইটি খুব সহজলভ্য উপকরণের মাধ্যমে তৈরি জাদুকরী মহৌষধ খেয়ে কমিয়ে ফেলুন খাবারের ৫০% পর্যন্ত ক্যালোরি! মহৌষধটি তৈরির জন্য প্রয়োজন একটি বড় পাকা জাম্বুরা এবং খাঁটি মধু।

সাধারণত জাম্বুরা এর শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল কার্যকারিতার জন্য এবং অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত। ভিটামিন সি সমৃদ্ধ জাম্বুরাতে ভিটামিন এ, বি, ডি এবং ই রয়েছে। এছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, জিঙ্ক, ফসফরাস ও কপার।

কীভাবে বানাবেন?

-ঠাণ্ডা জাম্বুরা কেটে ভেতরের পাল্প বের করে ১ টেবিল চামচ মধু মিশিয়ে মসৃণ ব্লেন্ড করে নিন।
-দুপুরের খাবারের ২০ মিনিট পর ৪/৫ চা চামচ এই মিশ্রণটি খেলে গৃহীত খাবারের মোট ক্যালোরির প্রায় অর্ধেক কমিয়ে ফেলা সম্ভব।

এছাড়াও এই মিশ্রণটির রয়েছে প্রচুর উপকারিতা। এটি দেহের খারাপ কোলেস্টেরলের নিঃসরণ কমায় ও ইন্সুলিনের মাত্রাকে কমায় এবং মেটাবলিজমকে স্বাভাবিক করে। এটি সর্দি সারাতে, উচ্চ রক্তচাপ,হৃদরোগ ও কিছু ধরনের ক্যান্সার প্রতিরোধে বেশ কার্যকরী।

সাবধানতা-
জাম্বুরা কিছু ঔষধের কার্যকারিতা বাড়িয়ে দেই তাই যাদের শারীরিক সমস্যা রয়েছে তারা নিয়মিতভাবে এই মিশনটি খেতে চাইলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।

তথ্য সুত্র- Healthy Food Team