আর্থিক বিপদে বাঁচার জন্য ৬টি কাজ করুন!

17

জীবনের কথা কেউ বলতে পারে না, কখন কোন বিপদ কোনদিক দিয়ে আসবে আমরা কেউই অগ্রিম জানতে পারি না। আর আজকালকার যুগে সবচাইতে বড় বিপদ হচ্ছে আর্থিক বিপদ। অর্থ এমন একটা জিনিস যা আপনার কাছে নেই তো কোন মূল্যই নেই আপনার। একটা বড় অসুখে হোক বা রিটায়ার করার পর, সন্তানের প্রয়োজনে হোক বা অন্য কোন বিপদে, টাকা দরকার কিন্তু সেটা নেই আপনার কাছে। তখন কী করবেন? এমন বিপদে পড়তে না চাইলে এই ৬ টি কাজ অবশ্যই করে রাখুন আর নিশ্চিত করুন আপনার ভবিষ্যৎ।

একটা ইমারজেন্সি ফান্ড
প্রতিমাসে যা উপার্জন করবেন সেখান থেকে কিছু টাকা একটা ব্যাংক অ্যাকাউনটে কমা করিয়ে রাখুন। কিংবা প্রতিমাসে সংসার খরচ থেকে কিছু টাকা বাঁচিয়েও রাখতে পারেন। যত কমই হোক, রাখুন। এই টাকায় বড় ধরণের বিপদে না পড়লে কখনো হাত দেবেন না। বিন্দু বিন্দু করেই সিন্ধু হয়।

ডি পি এস
নিজের সামর্থ্য অনুযায়ী একটি ভালো ব্যাংকে ডি পি এস খুলে রাখুন। ৫০০ থেকে শুরু করে পছন্দের যে কোন পরিমাণ টাকা রাখতে পারবেন। প্রতিমাসে জমা দেয়া ঝামেলা মনে হলে আপনার ব্যাংক অ্যাকাউনট থেকে সরাসরি পরিশোধের ব্যবস্থা করুন।

জীবনবীমা
আমাদের দেশে এখনো ভালোভাবে এর প্রয়োজনীয়তা সকলে বোঝেন না। তবে একটি জীবনবীমা আপনার মৃত্যুর পর যেমন পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে, তেমনই আপনার জীবিত অবস্থায় মেয়াদ পূর্তি হলে অনেকগুলো টাকার নিশ্চয়তা দেয়।

স্বাস্থ্য বীমা
ভালো কোম্পানিতে একটি মোটামুটি মানের স্বাস্থ্য বীমা হলেও করে রাখুন। কোন বড় অসুখে অনেকটা সাহায্য পাবেন।
রিটায়ার প্ল্যান

নিজের রিটায়ার প্ল্যান এখনই গুছিয়ে রাখুন। অনেক অফিসেই প্রভিডেনট ফান্ড থাকে। কিন্তু যাদের এই সুবিধা নেই, তাঁরা কোন বীমা কোম্পানির রিটায়ার প্ল্যানের সাহায্য নিতে পারেন। অনেক ব্যাংকেরও এমন স্কিম আছে। পছন্দমত বেছে নিন।

নিজের বাড়ি বা জমি
কথায় বলে, জমি কখনো ধোঁকা দেয় না। আসলেই তাই। মাথা গোঁজার জন্য নিজের একটি ঠাই থাকলে জীবনে আর কিছু নিয়ে ভাবতে হয় না। তাই চেষ্টা চালিয়ে যান নিজের একটি বাড়ি বা জমি করার।