হাত ও পায়ের কালো দাগ দূর করতে চান?

কনুই আর হাঁটুর কালো দাগ নিয়ে অস্বস্তিতে ভোগেন অনেকেই। সূর্যের আলো, জিনগত বৈশিষ্ট্য, শুষ্ক ত্বক, হরমোনাল সমস্যা, অতিরিক্ত ওজন ইত্যাদি নানা কারণে হাতের কনুই ও হাঁটুতে কালো দাগের দেখা দেয়। জেনে নিন কনুই ও হাঁটুর কালো দাগ দূর করার সহজ তিনটি ঘরোয়া উপায়-

১. এক/দুই চামচ দুধ এর সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। পেস্টটি কালো দাগের আক্রান্ত জায়গায় ম্যাসেজ করুন ৪/৫ মিনিট। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং শুকাতে দিন ভালোমতো। প্রতিদিন ১ বার এই পদ্ধতি পালন করুন, দাগ ধীরে ধীরে হলকা হবে।

২. হাতের কনুই ও হাঁটুর কালো দাগ দূর করতে ঘরোয়া উপায়েই ব্যবহার করুন চিনির স্ক্রাব। চিনি ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে থাকে। পরিমান মতো চিনি নিয়ে অলিভ অয়েলের সাথে মিশিয়ে নিন। এই পেস্টটি হাতের কনুই ও হাঁটুতে দিয়ে স্ক্রাব করে নিন ও ৫ মিনিট রাখুন। কিছু সময় পার হওয়ার পরে মাইল্ড সোপ ও কুসুম গরম পানি দিয়ে দুয়ে ফেলুন। প্রতিদিন অন্তত একবার এই পদ্ধতিতে হাতের কনুই ও হাঁটু পরিষ্কার করুন। দ্রুত ফলাফল পাবেন।

৩. অ্যালোভেরা ধুয়ে এক টুকরো করে কেটে নিন। এরপর সরাসরি আক্রান্ত স্থানে লাগিয়ে ৫ মিনিট ম্যাসেজ করুন। অন্তত ২০ মিনিটের মতো রাখুন, এরপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য দিনে ২/৩ বার অ্যালোভেরা এইভাবে ব্যবহার করুন। শুধু হাতের কনুই ও হাঁটুর কালো দাগই নয়, যেকোনো দাগ দূর করতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here