হাই হিলের কারণে নানা শারীরিক সমস্যায় অসংখ্য নারী

হাই হিল জুতা স্বাস্থ্যের জন্য ভালো নয়, এমনটা অনেক নারীরই জানা। কিন্তু এটি যে কত ক্ষতি করতে পারে, তা অধিকাংশেরই জানা নেই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।
সম্প্রতি বিভিন্ন নারীর অভিজ্ঞতায় উঠে এসেছে হাই হিল জুতা ব্যবহারের নানা ক্ষতিকর বিষয়। এমন এক নারীর নাম অ্যাঞ্জেলা কেলি। ৬৭ বছর বয়সী এ নারী ছোটবেলা থেকেই হাই হিল পরেন। বর্তমানে তিনি এ কারণে আথ্রাইটিসসহ বিভিন্ন রোগের কারণে যন্ত্রণায় দিন কাটাচ্ছেন।
অ্যাঞ্জেলা জানান, তিনি ৩০ বছর বয়স পার হওয়ার পরই আথ্রাইটিসে আক্রান্ত হন। এরপর চিকিৎসক তাকে হাই হিল বাদ দিতে বলেন। কিন্তু তিনি তা বাদ না দেওয়ায় এ যন্ত্রণা ক্রমে বাড়তে থাকে।
অ্যাঞ্জেলা একজন খেলোয়াড় এবং প্রাণবন্ত ইভেন্ট অর্গানাইজার। তবে হাই হিল পরার পর নানা সমস্যার কারণে তার হাঁটুটে যন্ত্রণা বাড়তেই থাকে। এমনকি একপর্যায়ে স্বাভাবিকভাবে হাঁটতে অসমর্থ হয়ে পড়েন তিনি। ফলে ট্রলির সহায়তায় হাঁটতে হয় তাকে। এরপর গত চার বছর আগে হাঁটুতে টাইটানিয়াম রিপ্লেসমেন্ট করেছেন তিনি।
অনেক নারীই জানেন না যে, হাই হিল পরার কারণে পায়ে ব্যথা, হাঁটুর ওপর বাড়তি চাপ, মাংসপেশিতে ব্যথা ইত্যাদি মারাত্মক হয়ে উঠতে পারে। একপর্যায়ে এ সমস্যা থেকে হাঁটুতে অস্ত্রোপচার ছাড়া মুক্ত হওয়া যায় না।
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি টিম সম্প্রতি এ বিষয়ে গবেষণা করে। তারা এ জন্য স্বাভাবিক উচ্চতার জুতা পরিধানকারী ও হাই হিল পরিধানকারী নারীদের হাঁটু স্ক্যান করে। এতে তারা দেখতে পায়, হাই হিল পারিধানকারী নারীদের হাঁটুর জয়েন্ট কিছুটা ভিন্ন হয়ে যায়। ফলে এ হাড়গুলো অনেকটা ক্ষতিগ্রস্ত বা জরাজীর্ণ হাঁড়ের মতো দেখায়। এতে অস্টেওআর্থ্রাইটিসের সম্ভাবনা বাড়ায় বলে জানান গবেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here