স্লিম ও সুন্দর হতে উপকারী ফল

198
feature limon_60714স্লিম হতে কম খাওয়ার প্রতিযোগিতায় উঠে পড়ে নামেন প্রায় সবাই। বিশেষ করে মেয়েরা। কী খাব, কী খাব না। তবে সেই লিস্ট থেকে ফল যেন বাদের খাতায় না পড়ে সেটি খেয়াল রাখতে হবে। প্রতিদিনের খাবার তালিকায় শাকসবজির পাশাপাশি প্রচুর পানি ও ফল কিন্তু থাকতেই হবে।

 

তবে শুধু ফল খেলেই হবে না। স্লিম অ্যান্ড ট্রিম থাকতে  কিছু ফল রয়েছে যার ফলাফল তাক লাগিয়ে দেওয়ার মত। আসুন এসব ফলের নাম ও কার্যকারীতা সম্পর্কে জেনে নিই।

স্ট্রবেরি: ওজন কমানোর ফলের মধ্যে স্ট্রবেরি অন্যতম। এর ফলে প্রচুর নিউট্রিশনের সঙ্গে রয়েছে অল্প মাত্রায় ক্যালোরি। এছাড়াও প্রতিদিন যে পরিমাণ ফাইবার দরকার তা স্ট্রবেরিতে পর্যাপ্ত পর্যায়ে রয়েছে। এছাড়াও, ভিটামিন সি ও পটাশিয়াম রয়েছে।

পেঁপে: পেঁপে এমন একটি ফল যা আপনি সিদ্ধ, পাঁকা বা রান্না সব অবস্থাতেই খেতে পারেন। এক কাপ পেঁপের মধ্যে ৫৫ ক্যালোরি ও ৩ গ্রাম ফাইবার ও ভিটামিন সি,এ,পটাশিয়াম প্রচুর পরিমাণে রয়েছে।

কলা: অনেকেই ভাবেন কলা মানেই ফ্যাট। কিন্তু নতুন গবেষণা বলছে কলা কিন্তু ওজন কমাতে খুব সাহায্য করে। কলার মধ্যে রয়েছে প্রচুর পটাশিয়াম, ফাইবার। রয়েছে রোগ প্রতিরোধী শ্বেতসার যা আসলে দেহের অতিরিক্ত ফ্যাট কমাতে সাহায্য করে।

আপেল: কথায় আছে অ্যান অ্যাপল এ ডে কিপস ডক্টর অ্যাওয়ে। কথায় নয়, ব্যাপারটা সত্যিই কার্যকরী। ঝকঝকে ত্বক, আর স্লিম, ট্রিম চেহারা পেতে ফুড হ্যাবিটে অবশ্যই রাখা উচিত ফলকে। আপেলে রয়েছে ভিটামিন সি, ফাইবার।

আঙুর:  আপনি যদি সবুজ ও লাল আঙুরের মধ্যে যেকোনো একটি খেতে চান, তাহলে আমাদের অ্যাডভাইস গো ফর দ্য রেড। তাতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং সবুজ আঙুরের থেকে বেশি নিউট্র্রিশন রয়েছে।

লেবু: লেবুর জুস খাওয়া বা শুধু লেবু খাওয়া ভীষণ দরকারী। লেবুর মধ্যে রয়েছে  ভিটামিন সি। স্কিন ঝকঝকে করতে লেবুর ভূমিকা অনেক। মেদ ঝড়াতেও লেবুকে টেক্কা দিতে পারবে না কোনও ফলই।

ফল প্রাকৃতিকভাবে মিষ্টি। ডায়েটের ক্ষেত্রে ফলের থেকে ভাল আর কিছুই নেই। তাহলে এখন থেকে ফাস্টফুড সরিয়ে ফলকেই গ্রহণ করুন।