সুন্দর ত্বকের জন্য চমৎকার কিছু খাবার

14

1426059441অনেক ধরনের সুস্বাদু খাবার রয়েছে যা সুন্দর এবং উজ্জল ত্বকের জন্য খুবই অপরিহার্য। এই সব সুস্বাদু খাবার খাবারের তালিকায় রাখা অপরিহার্য। সুন্দর,সুস্থ এবং উজ্জল ত্বকের অধিকারী মানুষকে সবসময় নবীন এবং ফ্রেস দেখায়। প্রতিদিন খাবারে ত্বকের স্বাস্থ্য রক্ষার্থে এমনকি সামগ্রিক স্বাস্থ্য রক্ষার্থে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। আজকাল একই সময়ে সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার পাওয়া বড়ই কঠিন। তেমনই কয়েকটি চমৎকার খাবার ত্বকের যত্নে সাহায্য করবে-

তিসি বীজ
তিসির বীজে রয়েছে উচ্চমাত্রার omega-3 যা বয়সের প্রভাবে মুখের দাগ এবং সূক্ষ্ম লাইন নিয়ন্ত্রনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি গবেষণায় দেখা যায় তিসি বীজ খেলে চামড়ার লালভাব এবং জ্বালা উপশম করতে সাহায্য করে এবং ত্বক সতেজ এবং নরম বানাতে সাহায্য করে। বিভিন্ন প্রকার জুস এবং কেকের সাথে তিসির বীজ খাওয়া যায়।

সূর্যমুখীর বীজ
সূর্যমুখীর বীজের মধ্যে রয়েছে উচ্চমাত্রার vitamin E এবং গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান যা দৈনিক সূর্যের ক্ষতি থেকে ত্বক রক্ষা করতে সাহায্য করে ।এটি ওটমিল,বিভিন্ন প্রকার সালাদ এবং সিরিয়াল জাতীয় খাবারের সঙ্গে খাওয়া যেতে পারে।

চকোলেট
অনেকের মতে চকোলেট খেলে মুখে ব্রণ হয়। তবে এটি ত্বকের জন্য খুব ভালো। প্রতিদিন চকোলেট খাওয়া যাবে তবে একটু সংযমি হয়ে। এরা flavonol বৃদ্ধি করতে সাহায্য করে যা ত্বকের জন্য ভালো।

মিষ্টি আলু
মিষ্টি আলুতে রয়েছে vitamins A এবং vitamins C। vitamins C কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে যা ত্বককে নমনীয় এবং মসৃণ করে তোলে এবং vitamins A এর শক্তিশালী antioxidant ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

টমেটো
এতে lycopene নামের একটি antioxidants রয়েছে যা ত্বকের স্বাস্থ্য রক্ষা করে এবং চামড়ার স্বাভাবিক রং ধরে রাখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here