যে ঘুমে বাড়ে ভালোবাসা!

ঘুমের রকম-সকমেও করা যায় ভালোবাসার পরিমাপ। কেমন ঘুমালে বাড়ে ভালোবাসা, দম্পতি বেশি সুখী হয় সম্প্রতি এই নিয়ে একটি সমীক্ষা চালায় ব্রিটেনের হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ব বিভাগ।

দেখা যায়, ঘুমের সময় দম্পতিদের মধ্যে দূরত্ব এক ইঞ্চিরও কম থাকলে তারা সুখী হন। আর যেসব দম্পতি একে অপরের দিকে মুখ ফিরে স্পর্শ করে ঘুমোন, তারা সবচেয়ে সুখী। প্রায় ১১০০ দম্পতির মধ্যে সমীক্ষা চালিয়ে এমনটিই নিশ্চিত হয়েছেন গবেষকরা।

হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ব বিভাগের অধ্যাপক রিচার্ড ওয়াইজম্যান তার গবেষণার ফলাফল সম্পর্কে জানিয়েছেন, একে অপরকে স্পর্শ করে যারা ঘুমোন এমন ৯০ শতাংশের বেশি দম্পতি খুবই সুখী। কিন্তু যারা পরস্পরের স্পর্শ এড়িয়ে ঘুমোন তাদের মধ্যে সুখী দম্পতি ৬৮ শতাংশ। ওয়াইজম্যানের গবেষণায় দেখা গেছে, ৪২ শতাংশ দম্পতিই একে অপরের দিকে পিছন ফিরে ঘুমোন।

গবেষণায় দেখা গিয়েছে, যারা একে অপরের সঙ্গে ঘনিষ্ঠভাবে ঘুমোন তারা কোনওভাবেই নিজেদের গুটিয়ে রাখেন না। তারা খোলামেলা প্রকৃতির। অধ্যাপক জানিয়েছেন, যারা কুকড়ে ঘুমোন তারা বেশিরভাগ ক্ষেত্রেই সিদ্ধান্তহীনতায় ভোগেন। তারা উদ্বিগ্ন প্রকৃতির এবং সহজে সমালোচনা মেনে নিতে পারেন না। আর যারা হাঁটু ভাঁজ করে ঘুমোন তাদের কোনও চরম অবস্থান নেওয়ার ক্ষমতা কম থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here