বাড়িতেই ফিটনেস ফিরে পেতে যা করতে হবে

যদি মনে করেন, বাড়িতে ব্যায়ামের কাজটি বিরক্তিকর এবং কঠিন, তবে ভুল করছেন। এখানে বাড়িতেই ব্যায়ামের মাধ্যমে নিজেকে উদ্যমী করে তোলার উপায়গুলো শিখে নিন।

১. বাড়িতে ব্যায়াম করা মানেই যে বাড়ির পোশাকেই কাজ শুরু করে দিলেন তা নয়। এ জন্য নতুন এক সেট ট্রাউজার ও ভেস্ট কিনুন। এতে আগ্রহ বাড়বে।
২. গানের ব্যবস্থা করতে পারেন। ব্যায়ামের জন্যে আলাদা মিউজিক রয়েছে। এর তালে ব্যায়াম করতে উৎসাহী বোধ করবেন।
৩. যেহেতু বাড়িতে প্রশিক্ষক পাচ্ছেন না, কাজেই একটি ফিটনেস ডিভিডি কিনে নিন। প্রশিক্ষকরাই এসব ডিভিডি বাজারে ছাড়েন। কাজেই এর মাধ্যমে সঠিক উপায়ে ব্যায়ামের কাজ সারতে পারেন।
৪. আপনি উদ্যমী হয়ে ওঠেন যে ধরনের শরীরচর্চায়, তা বুঝে নিন। এবার সেই পদ্ধতিতে ব্যায়াম করতে থাকুন। এতে প্রথম থেকেই দারুণ উৎসাহী হয়ে উঠবেন।
৫. রুটিনমাফিক ব্যায়াম করুন। প্রতিদিনের কাজ অনুযায়ী ব্যায়ামের সময় নির্ধারণ করে নিন। প্রতিদিন সেই সময় মেনে চলার চেষ্টা করুন।
৬. খাদ্যতালিকা বদলে ফেলুন। স্বাস্থ্যকর খাবার কিনে আনুন ঘরে।
৭. আগের স্লিম দেহের কোনো ছবি থাকলে তা ঘরে টাঙিয়ে রাখুন। এতে করে আগের মতো হতে উৎসাহী বোধ করবেন। আবার ব্যায়াম শুরু করে ফিটনেস আসার পর তখন ছবি তুলে রাখুন। এটি ভবিষ্যতে কাজ দেবে।
৮. প্রতি সপ্তাহে ব্যায়ামের পদ্ধতিতে পরিবর্তন আনুন। এতে করে বিরক্তিবোধ করবেন না। মাঝে মধ্যে ওজন নিন। টানা সাত দিন ব্যায়াম না করে মাঝখানে দুই দিন ক্ষান্ত দিন। এতে যে শক্তি ক্ষয় হচ্ছে তা ফিরে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here