Home > জীবনধারা > বর্ষায় ত্বকের যত্ন

বর্ষায় ত্বকের যত্ন

বর্ষার এই স্যাঁতসেঁতে মৌসুমে ত্বক নিয়ে কম বেশি সবাই সমস্যায় পড়েন। এই সময় বাতাসে আর্দ্রতার কারণে লোমকূপ বন্ধ হয়ে ত্বকে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে করে আমাদের ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে। বর্ষাকালে ফাঙ্গাসের সংক্রমণ, তেলতেলে ত্বকে ব্রণের উপদ্রব, ত্বকে ময়লা জমাসহ আরও নানা সমস্যা দেখা দেয়। কাজেই নানা সমস্যা এড়াতে এ সময় ত্বকের প্রতি প্রত্যেকেরই বিশেষ যত্নবান হওয়া উচিত। এতে সুন্দর থাকার পাশাপাশি ত্বকে প্রাণও ফিরে আসবে।

জেনে নিন বর্ষায় ত্বক সুন্দর রাখতে এবং বিভিন্ন ছত্রাকের আক্রমণ ঠেকাতে বিভিন্ন ত্বকের যত্নে যা করবেন-

শুষ্ক ত্বক
কাঠবাদামের পেস্ট ১ টেবিল চামচ, গোলাপজল ও দুধ আধা টেবিল চামচ ভালোভাবে মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন রাতে ১ চা চামচ গোলাপজল ও ১ চামচ গ্লিসারিন মিশিয়ে মুখে লাগান। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত যত্নে দেখবেন ত্বকে প্রাণ ফিরে আসবে।

তৈলাক্ত ত্বক
এ ধরনের ত্বকের যত্নে বেসন ১ টেবিল চামচ, গোলাপজল ১ টেবিল চামচ, নিমপাতার রস ১ চা চামচ মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এরপর মুখ ধুয়ে ওয়াটার বেসড ময়েশ্চারাইজার লাগান। এতে ত্বক সুন্দর থাকবে।

স্বাভাবিক ত্বক
গাজরের পেস্ট ১ টেবিল চামচ, সয়াবিন পাউডার ১ টেবিল চামচ, মধু ১ চামচ ভালোভাবে মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত যত্নে এটিও ত্বকের প্রাণ ফিরিয়ে আনবে।

ব্ল্যাক ও হোয়াইট হেডস
বর্ষাকালে নাকে ও মুখে ব্ল্যাক ও হোয়াইট হেডস এর মতো সমস্যা দেখা দিতে পারে। তখন ত্বকের উজ্জ্বলতা কমে গিয়ে কালচে ভাব দেখা দেয়। কাজেই এ সমস্যা থেকে মুক্তি পেতে ডিমের সাদা অংশ একটি টিস্যুতে লাগিয়ে নাকে লাগিয়ে রাখুন। শুকালে উঠিয়ে ফেলুন। এতে ভালো ফল পাবেন।

শরীরের যত্ন
এ সময় দূষিত পানির কারণে অফিস কিংবা বাজারে যাওয়ার সময় আমার শরীরে বিভিন্ন ধরনের রোগজীবাণু লেগে যেতে পারে। কাজেই শরীরকে জীবাণুমুক্ত রাখতে চাইলে এক্ষেত্রে ম্যাসাজ, স্ক্রাবিং ও গোসল ভূমিকা অতুলনীয়। এজন্য পেঁপে পেস্ট ৪ টেবিল চামচ, সয়াবিন পাউডার ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, চিনি ২ টেবিল চামচ, মধু ১ চা চামচ একত্রে মিশিয়ে পুরো শরীরে ১০-১৫ মিনিট স্ক্রাব করুন। এছাড়া আদা ও নিমপাতা সিদ্ধ পানি দিয়ে গোসল করুন। এতে করে শরীর জীবাণু মুক্ত থাকবে।

হাত,পা ও নখের যত্ন
বর্ষায় হাত, পা ও নখের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এ সময় নখে, হাত ও পায়ের আঙুলের ত্বকে ফাংগাল ইনফেকশন হওয়ার আশঙ্কা থাকে। তাই হাত, পা, নখের যত্নে টকদই আধা কাপ, তিলের তেল ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ মিশিয়ে হাত ও পায়ে স্ক্রাব করুন এবং ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে হাত, পা ও নখ হয়ে উঠবে আরও সুন্দর।

চুলের যত্ন
এ সময় শুধু ত্বক নয়, চুলের যত্ন নেওয়াও অনেক বেশি জরুরি। এজন্য অলিভ অয়েল ৩ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ একত্রে মিশিয়ে মাথার ত্বকে ও চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন চুলে কাঁচা মেহেদিও দিতে পারেন। এতে চুল পড়া বন্ধ হবে। চাইলে মেহেদির সঙ্গে ৪ চামচ লেবুর রস, ৪ চা চামচ কফি ও একটি ডিম ও টকদই মিশিয়ে ব্যবহার করতে পারেন।

টিপস
# প্রতিদিন ত্বক পরিস্কারে হালকা স্ক্রাব কার্যকর।
# ত্বক পরিষ্কার করার পর টোনার দিয়ে ত্বক টোনিং করুন।
# মেঘলা দিনেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত, কারণ ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি ত্বকের ক্ষতি করে।
# ত্বকের শুষ্কতা দূর করার জন্য হালকা ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করুন।
# বর্ষায় ভারী মেকআপ করা একেবারেই ঠিক নয়। করলেও পানি নিরোধক হলে ভালো হয়।

তথ্যসূত্র: ওয়েবসাইট