Home > জীবনধারা > নিজের ফিটনেস নিজেই যাচাই করবেন যেভাবে

নিজের ফিটনেস নিজেই যাচাই করবেন যেভাবে

image_195139.step-upsবাড়িতে নিজেই নিজের ফিটনেস পরীক্ষা করে নিতে পারেন। এর মাধ্যমে বুঝতে পারবেন, আপনি আসলে কতটুকু ফিট। হয়তো বেশ স্বাস্থ্যবান এবং সুস্থ আপনি। কিন্তু তারপরও পরিশ্রমের কাজে আপনার দেহ কতখানি প্রস্তুত তা দেখে নেওয়া ভালো। এখানে নিজের ফিটনেস বুঝতে তিনটি ধাপের একটি কৌশল দেওয়া হলো।
১. প্রথমেই সিঁড়িতে ওঠা-নামার কাজ দিয়ে পরীক্ষা করতে হবে। এ জন্যে পুরো সিঁড়িতে ওঠা-নামার প্রয়োজন নেই। এক সিঁড়িতে ওঠা এবং আবার নামার কাজটি বার বার করতে হবে। ঘরে একটি স্টেপ বেঞ্চ দিয়েও নিজেকে যাচাই করে নিতে পারেন। কাজটি টানা কয়েক মিনিট করুন। দেখুন আপনি কতক্ষণ করতে পারেন। এতে করে আপনার সহনশক্তি কতখানি তা বুঝতে পারবেন। এভাবে সপ্তাহখানেক পর পর একই পরীক্ষা করে দেখে নিতে হবে, দেখতে হবে কোনো উন্নতি হলো কিনা।
২. ধরুন, টানা দুই মিনিট আপনি একটি সিঁড়িতে ওঠা-নামার কাজ করলেন। এরপর দেখুন, আপনি কতটুকু হাঁপিয়ে উঠেছেন। একটি পয়েন্ট স্কেলের মাধ্যমে নিজেকে নম্বর দিন। স্কেলটির ১ পয়েন্টে থাকবে একেবারে স্বাভাবিক আছেন। আর ১০ পয়েন্টে থাকবে আপনি প্রচণ্ড ক্লান্ত হয়ে পড়েছেন। নিজের অবস্থা বুঝে পয়েন্ট দিন। এভাবে এক সপ্তাহ পর পর নিজেকে পয়েন্ট দিতে থাকুন।
৩. ফিটনেস বোঝার আরেকটি উপায় হলো দৌড়ানো বা হাঁটা। একদিন এ পরীক্ষা নামুন। দেখুন আপনি কত সময় ধরে কত দ্রুত দৌড়াতে বা হাঁটতে পারেন। এক মাস পর আবার একই কাজ করে দেখে নিন আপনার উন্নতি।
এভাবে কয়েকবার নিজের ফিটনেসের অবস্থা পয়েন্ট স্কেলে যাচাই করে নিন। এতে করে বুঝতে পারবেন দারুণভাবে ফিট মানুষের সঙ্গে আপনার পার্থক্য কতটুকু।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস