Home > জীবনধারা > দ্রুত মন মেজাজ ভালো করে যে খাবার

দ্রুত মন মেজাজ ভালো করে যে খাবার

আমাদের বেড়ে উঠতে, দেহের মেরামতে এবং শক্তি জোগাতে প্রয়োজন খাবার। মন-মেজাজের ওপরও প্রভাব রয়েছে খাবারের। অনেক খাবার রয়েছে যা ইনসুলিন এবং গ্লুকোজের মাত্রায় প্রভাব ফেলে। আর এসব উপাদান মুডের ওপর প্রভাববিস্তার করে।

শুধুমাত্র অস্থিরতা বাড়ানোর কোনো ঘটনা বা দুশ্চিন্তা মন-মেজাজ খারাপ করে দেয় না। শুধুমাত্র খাবারের কারণেও এমন ঘটে। এখানে জেনে নিন এমন কিছু খাবারের কথা। এরা মন-মেজাজ ভালো করে দিতে বেশ কার্যকর।

১. স্ট্রেস এবং দুশ্চিন্তাগ্রস্ত অবস্থায় চকোলেট খেতে পারেন। তবে এ পরিস্থিতিতে নাওয়া-খাওয়া ভুলে যেতে পারি আমরা। চকোলেটের ফ্যাট এবং চিনি সেরোটনিন এবং এন্ডোরফিন হরমোনের মাত্রা বৃদ্ধি করে। কোকোয়া দেয় পলিফেনোলস। এ সবকিছু মনটাকে চাঙ্গা করে দেয়।

২. অনেক সময় কঠিন বিষয়ে ঘোলাটে হয়ে ওঠে মস্তিষ্ক। মানসিকভাবে স্থিতিশীলতা হারায় মানুষ। এ সময় জাদুর মতো কাজ করতে পারে কফি। তবে অতিরিক্ত কফিতে হিতে বিপরীত হবে। এ ক্ষেত্রে অর্গানিক কফি বেছে নিতে পারেন।

৩. ঘুমের অভাব ও অতিরিক্ত খাওয়ার কারণে থমথমে হয়ে থাকে মন। এখান থেকে পরিত্রাণ পেতে প্রোটিনপূর্ণ খাবার দারুণ কাজ দেবে। ডিম, মাংস ইত্যাদি দেহের জড়তা দূর করে দেবে। অ্যাভোকাডোর মতো ওমেগা-৩ পরিপূর্ণ খাবারও খেতে পারেন।

৪. অবসাদ, হতাশা এবং দুশ্চিন্তার কারণে মনটা ভার হয়ে থাকে। এদের দূর করতে বাদাম অথবা চায়ের তুলনা নেই। স্বাস্থ্যকর পুষ্টি উপাদান পাওয়া ছাড়াও মন ভালো হয়ে যাবে। এসব খাবারের ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, আয়রন, ম্যাগনেশিয়াম, জিঙ্ক এবং সেলেনিয়াম চটজলদি অবসাদ দূর করে দেবে।
সূত্র : হাফিংটন পোস্ট