দূর করুন অস্বস্তিকর মেছতার দাগ

1428222901নাক, চোয়াল আর কপালের ওপর যদি ছোপ ছোপ কালো এবং বাদামি দাগে ভরে যায় তাহলেই মনে দেখা দেয় অস্বস্তি। আর তাই আয়নায় মুখ দেখতে ইচ্ছা করে না। ঠিক এমনই যন্ত্রণায় ভুগছেন অনেকেই। তাদের মনে একটুখানি স্বস্তি ফিরিয়ে আনতে আজ দেওয়া হল কোনো প্রকার পার্শ্ব প্রতিক্রিয়াহীন ঘরোয়া পদ্ধতিতে মেছতার দাগ দূর করার উপায়।

* মুখের মেছতা দূর করতে টকদই এর বিকল্প নেই। ২ চামচ টকদই এর সঙ্গে আধা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এটি সপ্তাহে চারদিন ব্যাবহারে খুব দ্রুত ফলাফল পাওয়া যায়।

* প্রথমে একটা লেবু চিপে নিয়ে তা পরিষ্কার তুলা দিয়ে সরাসরি মেছতার উপর লাগিয়ে নিন। এরপর ১৫ মিনিট পর আরেক টুকরা লেবুর উপর আধা চামচ চিনি ছড়িয়ে নিয়ে মেছতার উপর হালকা করে ৫ মিনিট ঘষে নিন। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। এটি প্রতিদিন ব্যাবহারে দ্রুত মেছতা দূর হয়।

* এক চিমটি দারুচিনি গুড়ো এবং সামান্য দুধের সর হাতের তালুতে আঙুল নিয়ে ভালো করে মেশান। এরপর এই মিশ্রণটি মেছতার দাগের ওপর লাগান। এরপর ১৫ মিনিট অপেক্ষা করে শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে আলতো ঘষে তুলে ফেলুন। এটি প্রতিদিন ঘুমানোর আগে ব্যাবহার করলে দ্রুত মেছতা দূর হয়।

* ছোলার ডাল সারাদিন ভিজিয়ে রাখতে হবে। এরপর আধা কাপ ছোলার ডালের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে পানির পরিবর্তে কাচা দুধ দিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। এবার এটি সম্পূর্ণ মুখে লাগিয়ে ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এটি মেছতার সঙ্গে ত্বকের কালোভাব দূর করতেও সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here