দাঁতের ক্ষয় রোধে করণীয়

দাঁতের ক্ষয় রোগের কারণে অনেকেই নিজের পছন্দের খাবারগুলো খেতে পারেন না। দাঁত ক্ষয় হয়ে যাওয়ার কারণে ঠাণ্ডা বা গরম যে কোনো খাবারে দাঁতে শিরশিরে অনুভূতি হয়। দাঁত ব্যথা করে অল্পতেই। দাঁতের ক্ষয় রোগের কারণ আমাদের প্রতিদিনের অবহেলা, যা পরবর্তীতে অনেক ভয়ানক আকার ধারন করতে পারে। রুট ক্যানালের মত অপারেশনও করতে হতে পারে এই সামান্য দাঁতের ক্ষয় প্রতিরোধ না করে পারলে। অথচ কিছু সহজ অভ্যাসের মাধ্যমে এবং প্রতিদিন চর্চার মাধ্যমে আমরা বেশ সহজেই প্রতিরোধ করতে পারি দাঁতের ক্ষয়। এই অভ্যাসগুলো ছোট বড় সকলের গড়ে নেয়া উচিৎ।

নিয়মিত দাঁত ব্রাশ করুন
প্রতিদিন অন্তত ২ বার দাঁত ব্রাশ করা উচিৎ। কিন্তু অনেকেই আলসেমি করে রাতের বেলা দাঁত ব্রাশ করতে চান না। কিন্তু রাতের বেলাই জীবাণুর আক্রমনে দাঁতের ক্ষয় বেশি হয়। সুতরাং কোনোভাবেই রাতে দাঁত ব্রাশ বাদ দেয়া যাবে না।

ঠিক নিয়মে দাঁত ব্রাশ করুন
অনেকেই নিয়মিত দাঁত ব্রাশ করার পরও দাঁতের ক্ষয় রোগে ভোগেন। এর কারণ হলো ঠিকমত দাঁত ব্রাশ না করা বা করতে না পারা। অনেকেই ভুলে পাশাপাশি দাঁতের ওপর ব্রাশ ঘষে থাকেন। দাঁত ব্রাশের সঠিক নিয়ম হলো উপর থেকে নিচের দিকে ব্রাশ করা।

মাউথওয়াস ব্যবহার করুণ
আমাদের দেশে বেশিরভাগ মানুষই দাঁত ব্রাশ করার পর মাউথওয়াস ব্যবহার করেন না। মনে করেন দাঁত ব্রাশ করলেই চলবে। কিন্তু দীর্ঘক্ষণ দাঁতের সুরক্ষার জন্য অবশ্যই মাউথওয়াস ব্যবহার করা উচিৎ।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খান
ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার দাঁতের ওপরে প্রতিরক্ষা পর্দা তৈরি করে। এতে দাঁতের ক্ষয় রোধ হয়। প্রতিদিন খাবার তালিকায় মাছ, শাকসবজি, দুধ রাখুন। এবং খাবার পর অবশ্যই পানি খাবেন। পানি ডেন্টাল ফ্লসের ভুমিকা পালন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here