আপনার টুথপেস্ট টিউবে রঙিন বর্গগুলি আসলে কী বোঝায়?

67
আপনার টুথপেস্ট টিউবে রঙিন বর্গগুলি আসলে কী বোঝায়?

টুথপেস্টের প্রতিটি টিউবের ঠিক নিচের দিকে রয়েছে বর্গক্ষেত্র বা আয়তক্ষেত্রকার একটি রঙিন ব্লক। এটি দিয়ে কী বোঝানো হয়- তা নিয়ে অনলাইনে রয়েছে নানান ব্যাখ্যা বিশ্লেষণ। যা এক ধরনের মিথ তৈরি করেছে। এখানে জানবো বিষয়টির আসল ব্যাখ্যা!

যখন আমাদের গৃহস্থালির জিনিসের কথা আসে, তখন অনেক কিছুই আমরা জানি না। যেমন, আমাদের ডিমের খোসায় ফোস্কা ফোস্কা বা কোনো দাগ? অথবা হয়তো আপনি ছোট গাজরে একটা সাদা জিনিসটা লক্ষ্য করেছেন? প্রতিটি বিষয়েরই একটি ব্যাখ্যা আছে। যত ছোটই হোক না কেন।

তাহলে টুথপেস্টের টিউবের শেষে রঙিন ব্লকগুলি কিসের জন্য? এই স্কোয়ারগুলিরও নিশ্চয়ই একটি কারণ আছে!
কেউ কেউ মনে করেন এটি পেস্টের উপাদানের ব্যাখ্যা। না, এটি উপাদানগুলির সাথে সম্পর্কিত নয়।

টুথপেস্ট টিউবে রঙিন স্কোয়ার বা বর্গ : মানুষ কী মনে করে?

ইন্টারনেটের এই যুগে প্রচুর ভুল তথ্য রয়েছে। কারো কাছে কোনো ধারণা শেয়ার করতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে। কখনো সেটা পরিণত হয়ে যায় একটা মিথে। যেটা অবিশ্বাস করা প্রায় অসম্ভব। কারণ আপনি যেটা জানেন না, সে বিষয়ে কেউ কোনো ব্যাখ্যা দিলে সেটাই আপনার মাথায় গেঁথে যাচ্ছে।

অনেকে বিশ্বাস করেন যে, টুথপেস্টের প্রতিটি টিউবে দেয়া রঙের ব্লকগুলি বিভিন্ন ধরণের উপাদান নির্দেশ করে।
অনেকে বিশ্বাস করেন যে, টুথপেস্টের প্রতিটি টিউবে দেয়া রঙের ব্লকগুলি বিভিন্ন ধরণের উপাদান নির্দেশ করে।

অনেকে বিশ্বাস করেন যে, টুথপেস্টের প্রতিটি টিউবে দেয়া রঙের ব্লকগুলি বিভিন্ন ধরণের উপাদান নির্দেশ করে। খাদ্য প্যাকেজিংয়ের রঙিন বৃত্তের ক্ষেত্রেও আমরা এই ধরনের চিন্তাভাবনা দেখি।

বলা হয় যে, সবুজ চিহ্ন মানে শুধুমাত্র প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে। নীল মানে প্রাকৃতিক উপাদান এবং ওষুধের মিশ্রণ। এটাও বলা হয় যে, লাল চিহ্ন মানে প্রাকৃতিক উপাদান এবং রাসায়নিক উপাদানের সংমিশ্রণ। আবার কালো মানে কেবল রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়েছে। তবে এই তথ্য মোটেও সত্য নয়!

আসল ব্যাখ্যা

সত্যটি এতটা চটকদার নয়, তবে এটি আকর্ষণীয়। বিষয়টি জানলে আপনার ভালোই লাগবে।

কোলগেটের মতে, “স্কোয়ারগুলি টুথপেস্ট টিউব তৈরিতে সাহায্য করে। এই বর্গটি টিউবের শেষ কোথায় তা নির্দেশ করে যাতে এটি সঠিক মাপে কাটা যায় এবং টিউবের মুখটি বন্ধ করা যায়। ”

এটি গোপন কোডের মতো উত্তেজনাপূর্ণ নয়, তবে সত্যটি জানা ভালো। এরপরে, যদি আপনি পেস্ট হাতে নেন, তাহলে বর্গটি আছে কি-না মিলিয়ে নিন। আপনার পেস্টের টিউবে কোন রঙের বর্গ দেখলেন?

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here