বাংলাদেশি টিভি চ্যানেল ভারতে দেখা যাবে

15

বরাবরই এ বিষয়টি নিয়ে চাপা ক্ষোভ আর বিরক্তি প্রকাশ হয়েছে বাংলাদেশি গণমাধ্যম ও নাগরিক সমাজে। ভারতের সবকটি চ্যানেল এখানে দেখা গেলেও বাংলাদেশি কোনো চ্যানেল ভারতে প্রচার হতো না। এবার হয়তো ইতি ঘটতে যাচ্ছে একতরফা এই সংস্কৃতি বাণিজ্যের।

খুব শিগগির বাংলাদেশি চ্যানেল ভারতে দেখানোর বন্দোবস্ত হচ্ছে বলে জানা গেছে। ভারতের পররাষ্ট্রসচিব এস জয়শঙ্কর শুক্রবার সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

এসময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে সাক্ষাৎ দেবেন বলেও জানান তিনি।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে মোদি দেখা করবেন কি না, তা নিয়ে জল্পনা অনেক দিনের। পররাষ্ট্রসচিব নিজেই সেই জল্পনার অবসান ঘটালেন। প্রধানমন্ত্রীর সফরসূচি সম্পর্কে জানাতে গিয়ে জয়শঙ্কর বলেন, সফরের দ্বিতীয় দিনে নরেন্দ্র মোদি খালেদা জিয়া ছাড়াও বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ, বাম নেতা এবং বণিক সমিতির প্রতিনিধিদের সাক্ষাৎ দেবেন।

বাংলাদেশের জনগণের দীর্ঘদিনের একটি দাবির সম্ভাব্য মীমাংসার কথাও জানিয়ে দেন জয়শঙ্কর। বক্তব্যের শুরুতেই তিনি বলেন, বাংলাদেশি টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠান যাতে ভারতে দেখা যায়, সেই ব্যবস্থা করা হবে।

বিষয়টি বিস্তারিত জানানোর অনুরোধ করা হলে তিনি বলেন, ‘ভারতের টিভি চ্যানেল বাংলাদেশে দেখা গেলেও সে দেশের টিভি অনুষ্ঠান এ দেশে দেখা যায় না। আমরা চাই বাংলাদেশের টিভি অনুষ্ঠান এ দেশের মানুষ দেখতে পাক। কীভাবে করা হবে, তা কালই শনিবার জানতে পারবেন।’