মুখ ফসকে জিয়াকে স্বাধীনতার ঘোষক বলেছি, ক্ষমাও চেয়েছি

54

নালিতাবাড়ী উপজেলায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জন করে শহরে জুতা মিছিল করেছে যুবলীগ। পরে উপজেলা পরিষদ চেয়ারম্যানের কক্ষে তালা ঝুলিয়ে দেয়।

বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলার তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এ ঘটনা ঘটে।

নলিতাবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যানকে অপসারণ না করা পর্যন্ত তার কক্ষের তালা খোলা হবে না বলেও আলটিমেটাম দেয়া হয়।

স্থানীয় সূত্রমতে, বরাবরের মতো নলিতাবাড়ী উপজেলা প্রশাসন তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, মার্চ পাস্ট ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। প্রটোকল অনুযায়ী জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এ কে এম মোখলেছুর রহমান রিপন।

লিখিত বাণী প্রদানকালে বক্তব্যের বাইরে গিয়ে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক ও বাংলাদেশ জিন্দাবাদ বলে বক্তব্য দিলে উপস্থিত মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতাদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তারা তীব্র প্রতিবাদ জানিয়ে অনুষ্ঠান বর্জন করেন।

তবে উপজেলা চেয়ারম্যান মোখলেছুর রহমান রিপন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাঈদ মোল্লা তাৎক্ষণিকভাবে এ বক্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

এদিকে ঘটনার পরেই উপজেলা চেয়ারম্যানের অপসারণ দাবি করে উপজেলা যুবলীগ, শহর যুবলীগ, প্রতিরোধ যোদ্ধা, প্রজন্ম মুক্তিযোদ্ধা শহরে খণ্ড খণ্ড মিছিল করে। পরে তারা উপজেলা পরিষদ চেয়ারম্যনের কক্ষে তালা লাগিয়ে দেয়।

তারা জানায়, চেয়ারম্যানের অপসারণ না হওয়া পর্যন্ত ওই কক্ষের তালা খোলা হবে না।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা চেয়ারম্যান মুখলেছুর রহমান বলেন, আসলে মুখ ফসকে জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক কথাটি বলে ফেলেছি। এ জন্য আমি ক্ষমা প্রার্থনাও করেছি।