ঢাকা বসবাস অযোগ্য শহরের তালিকায় চতুর্থ

162
বসবাস অযোগ্য শহরের তালিকায় ঢাকা
বসবাস অযোগ্য শহরের তালিকায় ঢাকা

বিশ্বে বসবাস অযোগ্য শহরের তালিকায় চতুর্থ অবস্থানে এসে দাঁড়িয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বসবাস যোগ্যতা, স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা খাতসহ নাগরিক সুবিধাগত দিক থেকে বিশ্বের ১৪০টি শহরের ওপরে পরিচালিত ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ২০২১-এর এক জরিপ প্রতিবেদনের তালিকায় ঢাকার অবস্থান ১৩৭তম স্থানে।

তবে ২০১৯-এর তালিকায় ঢাকার অবস্থান ছিল ১৩৮তম স্থানে। প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারীর কারণে এই তালিকায় কিছু পরিবর্তন এসেছে। এ বছর ১০০ নম্বরকে ভিত্তি করে স্থিতিশীলতার ক্ষেত্রে ঢাকা ৫৫, স্বাস্থ্যসেবায় ১৭, সংস্কৃতি ও পরিবেশের ক্ষেত্রে ৩০ দশমিক ৮, শিক্ষায় ৩৩, অবকাঠামোগত ক্ষেত্রে ২৬ দশমিক ৮ নম্বর পেয়েছে।

প্রতিবেদন অনুযায়ী বিশ্বের সবচেয়ে বসবাসের অযোগ্য শহরের তালিকায় রয়েছে সিরিয়ার দামেস্ক। ১৪০টি শহরের তালিকায় এর অবস্থান ১৪০তম। ১৩৯তম অবস্থানে রয়েছে নাইজেরিয়ার লাগোস। ১৩৮তম অবস্থানে পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসবি।

এ ছাড়া ১৩৬তম অবস্থানে আলজেরিয়ার আলজিয়ার্স, ১৩৫তম অবস্থানে লিবিয়ার ত্রিপোলি ও ১৩৪তম অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি।

তালিকায় সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। দ্বিতীয় অবস্থানে রয়েছে জাপানের ওসাকা। তৃতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড।

প্রতিবেদন অনুসারে, বসবাসযোগ্য শীর্ষ ১০ শহরের মধ্যে নিউজিল্যান্ডের দুটি, জাপানের দুটি, অস্ট্রেলিয়ার চারটি ও সুইজাল্যান্ডের দুটি রয়েছে।

বিশেষজ্ঞগণ বলছেন, ঢাকার সংকটগুলোর অবিলম্বে সমাধান করা না গেলে অচিরেই ঢাকার সামগ্রিক পরিবেশ-পরিস্থিতির আরো অবনতি হবে।

করোনা মহামারির কারণে লকডাউন থাকা শহরের তথ্য সংগ্রহ করতে না পারায় ২০২০ সালের তালিকা করার কাজ বাতিল করে ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।