কে হচ্ছেন পরবর্তী সেনাপ্রধান ?

42
জেনারেল ইকবাল করিম ভূইয়ার বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসাবে মেয়াদ পুর্তি হচ্ছে ২৫ জুন। নিয়ম অনুযায়ী ওই দিন বেলা দুইটায় অফিস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তার তিন বছর মেয়াদ শেষ হবে। এরপর সরকার যাকে নতুন সেনাপ্রধান নিযুক্ত করবেন তিনি দায়িত্ব নিবেন পরের দিন থেকে। এরপর কে হচ্ছেন সেনাপ্রধান এনিয়ে জল্পনা কল্পনাও চলছে। তবে এখনও সিদ্ধান্ত দেননি প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী শেখ হাসিনা। সেনাপ্রধান নিযুক্ত করার বিষয়ে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দিতে পারেন আগামী ১৮-২৪ জুনের মধ্যে। খবর আমাদের সময়.কম’র।
এই ব্যাপারে একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রীর বিবেচনায় রয়েছে দুটি বিষয় এক হলো বর্তমান সেনাপ্রধান তিন বছরে দায়িত্ব পালনকালে সফল ও সুচারুরূপে তার দায়িত্ব পালন করেছেন এই বিবেচনায় তার মেয়াদ এক বছর বাড়াতে ইচ্ছা রয়েছে।
ওই সূত্র জানায়, সেনাপ্রধানের মেয়াদ এক বছর বাড়ার সম্ভাবনাই এখনও পর্যন্ত বেশি। কিন্তু শেষ পর্যন্ত যদি প্রধানমন্ত্রী তার মেয়াদ এক বছর বৃদ্ধি না করেন তাহলে কী করবেন সেই বিষয়টিও বিবেচনা করে রেখেছেন।
সেই ক্ষেত্রে সিনিয়রিটি, পেশাগত যোগ্যতা, দক্ষতা ও অন্যান্য বিভিন্ন দিক বিবেচনা করেই একজনকে সেনাপ্রধান নিয়োগ করবেন। সেই হিসাবে তার বিবেচনায় রয়েছেন চারজন লেফটেন্যান্ট জেনারেল। সেখানে আবার দুই জনকে বেশি অগ্রাধিকার দিচ্ছেন।