ইয়েমেন থেকে ফিরল ৩৩৭ বাংলাদেশি

25

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে আটকা পড়া ৩৩৬ বাংলাদেশি ঢাকায় পৌঁছেছেন। রোববার ভোর ৫টার পরে বাংলাদেশ বিমানের ফ্লাইটে তারা ঢাকা বিমানবন্দরে এসে পৌঁছান।

তাদের স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ইয়েমেন থেকে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সহযোগিতা করায় ভারত সরকারকে ধন্যবাদ জানান শাহরিয়ার আলম। ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিংকে বিশেষভাবে ধন্যবাদ দেন শাহরিয়ার আলম।

ভারত সরকারের সহযোগিতায় জাহাজে করে প্রথমে ভারতের কেরালার কোচিনে এসে পৌঁছান ইয়েমেনে আটকে পড়া এসব বাংলাদেশি। সেখান থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইটে ঢাকা এসে পৌঁছান তারা।

বিমানবন্দরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ইয়েমেনের প্রতিবেশী দেশ জিবুতিতে ১৩৭ জন বাংলাদেশি পৌঁছেছেন। তারা সেখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় জিবুতি সরকারের তত্ত্বাবধানে রয়েছে। এ ছাড়া জাতিসংঘের অধীনে রয়েছে ১৪ জন। এদেরকে শিগগিরই দেশে ফিরিয়ে আনতে প্রস্তুতি নেওয়া হয়েছে।

তিনি আরো জানান, ভারতীয় নৌবাহিনীর জাহাজে করে শনিবার বিকেলে ৩৩৬ জন বাংলাদেশি কেরালার সমুদ্রবন্দর কোচিনে এসে পৌঁছান। ভারতের দুটি জাহাজে বাংলাদেশিসহ ৭৩ জন ভারতীয় ও ৬৫ জন ভারতীয় বংশোদ্ভূত ইয়েমেনি নাগরিককে কোচিতে আনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ১২ এপ্রিল ইয়েমেনের পার্শ্ববর্তী দেশ আফ্রিকার জিবুতি থেকে ভারতীয় নৌবাহিনীর জাহাজে করে তারা কেরালার উদ্দেশে রওনা হন। নৌবাহিনী তাদের ইয়েমেনের সানা, হুদেইদা ও এডেন বন্দর থেকে উদ্ধার করে।

এ ছাড়া গত বৃহস্পতিবার ভারতের নৌবাহিনীর জাহাজে করে ইয়েমেন থেকে পাঁচ নারী ও চার শিশুসহ ১৩৭ বাংলাদেশিকে উদ্ধার করে জিবুতিতে নেওয়া হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জিবুতিতে এই ১৩৭ বাংলাদেশিদের জন্য খাদ্য, আশ্রয় ও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। ২০ এপ্রিল বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে করে জিবুতি থেকে তাদের ঢাকায় আনা হবে।

এর আগে দুটি আলাদা ফ্লাইটে ২১ বাংলাদেশি ইয়েমেন থেকে দেশে ফিরেছেন।