ইসিতে বিএনপির সাত সদস্যর প্রতিনিধি দল

11

আসন্ন উত্তর ও দক্ষিণ ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিনের সঙ্গে আলোচনা করতে কমিশন কার্যালয়ে বিএনপির সাত সদস্যর একটি প্রতিনিধি দল পৌঁছেছে।

প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আ স ম হান্নান শাহ। প্রতিনিধি দলটি বুধবার বিকেল সাড়ে তিনটায় প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিনের কার্যালয়ে প্রবেশ করেন।
প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে রয়েছেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, চেয়ারপারসনের উপদেষ্টা এ এস এম আব্দুল হালিম, সুজাউদ্দিন আহমেদ, এবি এম আব্দুস সাত্তার, সাবেক সচিব আব্দুর রশিদ ও মশিউর রহমান প্রমুখ।

আসন্ন উত্তর ও দক্ষিণ ঢাকা এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে সব দলের জন্য সমান পরিবেশ তৈরিসহ ১০ দাবি নিয়ে নির্বাচন কমিশনে যাচ্ছে বিএনপির একটি প্রতিনিধি দল।

বিএনপির বর্তমান ১০ দফা দাবির মধ্যে রয়েছে- দলটির সিনিয়র নেতাসহ বিরোধী পক্ষের সকল নেতাকর্মীদের মুক্তি দেয়া, বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়কে সরকারি অবরোধমুক্ত রাখা, যাতে করে নেতাকর্মীরা স্বাভাবিকভাবে আসা-যাওয়া করতে পারে, নির্বাচনের আগে যেসব প্রার্থীর বিরুদ্ধে মামলা করা হয়েছে, তাদের জামিন পেতে প্রতিবন্ধকতা সৃষ্টি না করা।

এর বাইরে রয়েছে ২০দলীয় জোটের শরিক দলগুলোর রাজনৈতিক অফিসগুলো খুলে দেয়া এবং যেসব প্রার্থী নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করেছেন এবং করবেন- তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবিও।

এর আগে গত বুধবার বিএনপি সমর্থিত ‘শত নাগরিক’ কমিটির একটি প্রতিনিধি দল ৬ দফা দাবি নিয়ে নির্বাচন কমিশনে গিয়েছিল। তখন তাদের দাবির মধ্যে অন্যতম ছিল- জামিনযোগ্য মামলায় নেতাকর্মীদের জামিন দেয়া, দলীয় কার্যালয় খুলে দেয়া ও সব পক্ষের প্রার্থীদের সমান সুযোগ দেয়া।