আগামীকাল ভোট, সামগ্রী যাচ্ছে কেন্দ্রে কেন্দ্রে

23

ঢাকা ও চট্টগ্রামের তিন সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে মঙ্গলবার। সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যেই কেন্দ্রগুলোতে পাঠানো শুরু হয়েছে ব্যালট বাক্স ও ব্যালট পেপারসহ যাবতীয় সামগ্রী।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, সোমবার সকাল ১০টার পর ঢাকা উত্তরে আটটি এবং দক্ষিণে আটটি স্থান থেকে ভোটের সরঞ্জাম কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হচ্ছে।

এই ১৬টি স্থান থেকে ঢাকা উত্তরের ১,০৮৭টি এবং দক্ষিণে ৮৭৩টি কেন্দ্রে পুলিশি পাহারায় পাঠানো হচ্ছে স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, প্যাড, অমোচনীয় কালিসহ অন্যান্য উপকরণ।

ঢাকা দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা মিহির সারওয়ার মোর্শেদ বলেন, “সকাল ১০টা থেকে আমাদের কর্মকর্তারা নির্বাচনের সরঞ্জাম বিতরণ শুরু করেছেন।”

প্রিজাইডিং কর্মকর্তারা পুলিশি নিরাপত্তায় এসব সরঞ্জাম নিজ নিজ কেন্দ্রে নিয়ে যাবেন। এরপর নিরাপত্তার জন্য ৪০০ গজের বেষ্টনি নির্ধারণ করে ভোটকক্ষে ভোটারদের জন্য ‘গোপন কক্ষ’ প্রস্তুত করবেন তারা।

দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা রাতে যার যার কেন্দ্রে অবস্থান করবেন বলেও রিটার্নিং কর্মকর্তা জানান।

নিরাপত্তার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “পুলিশ ও র‍্যাব আছে। তারা সব ধরনের সহযোগিতা দেবে। সেনাবাহিনী রিজার্ভ ফোর্স। প্রয়োজন হলে আমরা তাদের সহায়তা চাইব।”

ঢাকা বিশ্ববিদ্যালয় জিমনেশিয়াম, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ, হাজি গোলাম মোরশেদ কমিউনিটি সেন্টার, লক্ষ্মীবাজারের ঢাকা মহানগর মহিলা কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল ও কলেজ, যাত্রাবাড়ীর সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার, লোহারপুলের জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্র এবং ডেমরা থানা নির্বাচন অফিস থেকে ঢাকা দক্ষিণের কেন্দ্রগুলোর জন্য সরঞ্জাম পাঠানো হচ্ছে।

ঢাকা দক্ষিণে ১৮ লাখ ৭০,৩৬৩ জন, উত্তরে ২৩ লাখ ৪৯,৩১৩ জন এবং চট্টগ্রামে ১৮ লাখ ২২,৮৯২ জন ভোটার মঙ্গলবার তাদের সিটি করপোরেশনের নতুন মেয়র ও কাউন্সিলর নির্বাচনের জন্য ভোট দেবেন।