সিটি নির্বাচনে ইসির নির্দেশমতো কাজ করবে পুলিশ: আইজিপি

141

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল হক বলেছেন, ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে নির্বাচন কমিশন (ইসি) যেভাবে নির্দেশ দেবে, সে অনুযায়ীই কাজ করবে পুলিশ প্রশাসন।

শুক্রবার বেলা ১১টায় সিলেটের দক্ষিণ সুরমার লালাবাজারে রিজার্ভ রেঞ্জের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেটের আর আর এফ কমান্ডার আনছার উদ্দিন খান পাঠান।

শহিদুল হক বলেন, “গত ৫ বছর এবং চলমান এক বছর তিন মাস দেশ সব ক্ষেত্রে এগিয়ে গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশের সমস্যার সমাধানে আন্তরিক। আমরা চাওয়ার আগেই তিনি সব সমস্যার সমাধানে কাজ করে থাকেন।” প্রধানমন্ত্রী একজন ‘বিশ্বনেতা’ বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন,  “দেশের মাথাপিছু আয় ১২শ’ ডলার ও প্রবৃদ্ধি তিন গুণ বেড়েছে। বর্তমান সরকার বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে পুলিশকে আধুনিকায়নের পাশাপাশি পর্যটন ও নৌ পুলিশসহ বিভিন্ন ধরনের ইউনিট গঠন করে জনগণের সেবা বাড়াচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রীই নন, তার কর্মে তিনি এখন বিশ্ব নেতা।”

আইজিপি বলেন, “২০১৩ সালে দেশব্যাপী জঙ্গি তৎপরতা করা হয়েছিল। ১৮ জন পুলিশকে মারা হয়েছিল। ৩০০ পুলিশকে চিরতরে পঙ্গু করে দেয়া হয়েছিল। তিন হাজার পুলিশকে আহত করেছিল। শুধু তাই নয়, ২০১৫ সালের ৫ জানুয়ারি থেকে আড়াই মাসব্যাপী পেট্রোলবোমা, ককটেল, গাড়ি ও ট্রেন পুড়িয়ে সাধারণ মানুষকে হত্যা করা হয়েছিল।”

“তারা পুলিশকে নিষ্ক্রিয় করতে আতঙ্ক ছড়িয়ে পুলিশের মনোবল ভেঙে দিতে চেয়েছিল। কিন্তু বার বারই এদেশের মানুষ জঙ্গিবাদকে সমর্থন করেনি।  তারা বিগত আড়াই মাসে ছয়শজনকে হাতেনাতে পেট্রলবোমাসহ ধরে পুলিশের হাতে তুলে দিয়েছে।”

তিনি বলেন, “জনগণ পুলিশকে সহযোগিতা করায় জঙ্গিবাদের দোষররা আজ নিষ্ক্রিয় হয়ে গেছে। নতুবা পুলিশের একার পক্ষে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ সম্ভব ছিল না।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট রেঞ্জের ডিআইজি মিজানুর রহমান, মহানগর পুলিশ কমিশনার কামরুল আহসান, সিলেটের জেলা প্রশাসক শহিদুল ইসলাম, গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রকৌশলী আমিনুল ইসলাম, দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান আবু জাহিদ প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন সহকারী পুলিশ সুপার নুরুল আমিন হাওলাদার।