রাজনৈতিক সঙ্কটে সৃষ্ট পরিস্থিতির দায় অবৈধ ক্ষমতাসীনদেরকেই নিতে হবে : বিএনপি

Bangladesh_Nationalist_Partyরাজনৈতিক সঙ্কটের কারণে সৃষ্ট পরিস্থিতির দায় সম্পূর্ণভাবে অবৈধ ক্ষমতাসীনদেরকেই নিতে হবে। ভুয়া নির্বাচনের মাধ্যমে জবরদস্তি ক্ষমতায় থাকার স্বপ্নসাধ শিগগিরই গণআন্দোলনে ধূলিস্মাৎ হয়ে যাবে। বিএনপি’র যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে বিএনপি এ কথা বলেন। চলমান অনির্দিষ্টকালের শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচির পাশাপাশি চলমান সর্বাত্মক হরতাল শান্তিপূর্ণভাবে পালন করার আহ্বান জানানো হয়েছে ওই বিবৃতিতে।
বিবৃতিতে সালাহ উদ্দিন আহমেদ বলেন, রাজনৈতিক সঙ্কটের কারণে সৃষ্ট পরিস্থিতির দায় সম্পূর্ণভাবে অবৈধ ক্ষমতাসীনদেরকেই নিতে হবে। ভুয়া নির্বাচনের মাধ্যমে জবরদস্তি ক্ষমতায় থাকার স্বপ্নসাধ গণআন্দোলনে ধূলিস্যাত হয়ে যাবে শিগগিরই।
বুদ্ধিবৃত্তিক আলস্য বা প্রতিবন্ধিতার কারণে আওয়ামী নেত্রীর নিজের সৃষ্ট রাজনৈতিক সংকটকে আইন শৃঙ্খলা সমস্যা হিসাবে আখ্যায়িত করাকে জাতি প্রধানমন্ত্রীর মানসিক বৈকল্য ছাড়া আর কিছুই মনে করে না। তিনি ইদানিং প্রায়শই বলে থাকেন যে, জনগণের জানমালের নিরাপত্তার জন্য যা যা করার দরকার তিনি তাই করবেন। সমগ্র জাতি আজ আপনার ও আপনার সরকারের পদত্যাগ চায়, আপনি দয়া করে এই কাজটি করলেই জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত হবে বলে গোটা জাতি মনে করে।
তিনি বলেন, গণবাহিনীর সাবেক অধিনায়ক হটকারী বিপ্লবী ইনু সাহেবরা মুজিব হত্যার স্বঘোষিত পরিকল্পনাকারী ও মুজিব হত্যার পর মোটর শোভাযাত্রার মাধ্যমে নৃত্য উল্লাস করে বর্তমানে মুজিবভক্তের খাতায় নাম লিখিয়েছেন। এ জাতীয় রাজনৈতিক বারবনিতা ও দানবের কাছে জাতি মানবীয় সবক শুনতে চায় না। এ ধরনে বাক্যবাণ বন্ধ করুন, জাতির কাছে অতীত কর্মকাণ্ডের জন্য ক্ষমা প্রার্থনা করুন।
তিনি বিশিষ্ট শিক্ষাবিদ বরেণ্য নাগরিক প্রফেসর এমাজউদ্দিন আহমদের বাসায় গুলি বর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এই ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানান।
তিনি বরেন, ‘আমরা বারবারই বলে আসছি যে, সরকার পেট্রোল বোমা হামলাসহ বিভিন্ন নাশকতার ষড়যন্ত্র বাস্তবায়নের মাধ্যমে সরকারবিরোধী গণআন্দোলনকে কলুষিত করে বিরোধী দলীয় আন্দোলনকারী নেতা-কর্মীদের ওপর এর দায় চাপিয়ে আন্দোলনকে নস্যাৎ করতে চায়। সরকার পরিচালিত ও প্রযোজিত একই রকম নাটকের অংশ হিসেবে গতকাল চট্টগ্রামের আগ্রাবাদ এলাকার যুবলীগের কার্যালয় থেকে বিপুল পরিমাণ পেট্রোল বোমা উদ্ধার করা হয়েছে যার সচিত্র প্রতিবেদন আজ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। অথচ সরকারদলীয় কাউকেই গ্রেফতার করা হয়নি। সুতরাং জাতির কাছে এটা পরিস্কার যে, এ সমস্ত নাশকতার সাথে কারা জড়িত।’
বিএনপির ওই বিবৃতিতে বলা হয়, ‘প্রতিদিন আইন শৃঙ্খলা বাহিনীর কতিপয় দলবাজ কর্মকর্তার নৃশংসতায় আন্দোলনকারী নেতা-কর্মীদের লাশের স্তুপ উঁচু হচ্ছে; গুম-খুন-অপহরণ, গণগ্রেফতারে সারা দেশের অবস্থা বিস্ফোরণউন্মুখ। আমি এখনো দলবাজ সেইসব কর্মকর্তাদের আহবান জানাই- অবৈধ সরকারকে টিকিয়ে রাখার ব্যর্থ চেষ্টা করবেন না। অবৈধ সরকারি আদেশ আপনারা মানতে বাধ্য নন। জনগণের বিপক্ষ শক্তি হিসেবে নিজেদের দাঁড় করাবেন না। বিজাতীয় শত্রুর ভূমিকায় অবতীর্ণ হবেন না।
গণতন্ত্র মুক্তি আন্দোলনের বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত চলমান অনির্দিষ্টকালের শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচির পাশাপাশি চলমান সর্বাত্মক হরতাল শান্তিপূর্ণভাবে পালন করতে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে বিএনপি ও ২০ দলীয় জোটের সকল পর্যায়ের নেতা-কর্মীসহ দেশবাসীকে উদাত্ত আহবান জানাচ্ছি।
গণবিরোধী অবৈধ সরকারের পতন না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন অব্যাহত থাকবে।’
সূত্র : প্রেস বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here