Home > দেশজুড়ে > বাংলাদেশকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে বান কি মুনের প্রতিশ্রুতি

বাংলাদেশকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে বান কি মুনের প্রতিশ্রুতি

UNOবাংলাদেশকে বর্তমান অবস্থা থেকে স্থিতিশীলতায় ফিরিয়ে আনতে জাতিসংঘ মহাসচিব বান কি মুন ব্যক্তিগতভাবে উদ্যোগ নেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। গত বছরের শুরু থেকে বাংলাদেশে যে সহিংসতা ও প্রাণহানির ঘটনা ঘটেছে-  তাতে গভীরভাবে উদ্বিগ্ন জাতিসংঘ। গতকাল জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী ওই প্রেস ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কাছে জানতে চাইলে স্টিফেন ডুজাররিক বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষায় জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজকে দায়িত্ব দিয়েছেন মহাসচিব বান কি মুন এবং তিনি তার ওপর অর্পিত দায়িত্বই পালন করছেন। বাংলাদেশে স্থিতিশীলতা ফেরাতে ও দেশটির ইতিবাচক উন্নয়নে জাতিসংঘ মহাসচিব ব্যক্তিগতভাবে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, “বহু ক্ষেত্রে জাতিসংঘের গুরুত্বপূর্ণ অংশীদার বাংলাদেশ। আমার মনে হয়, অবশ্যই আমরা বেশ কয়েকবার বলেছি যে, গত বছরের শুরু থেকে বাংলাদেশে যে সহিংসতা ও প্রাণহানির ঘটনা ঘটেছে, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।”

বুধবারই যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে তারানকোর বৈঠকের কথা জানিয়ে ওই বৈঠক বাংলাদেশ নিয়ে কি না তা জানতে চেয়েছিলেন অপর আরেক সাংবাদিক। জবাবে মহাসচিবের মুখপাত্র বলেন, “অনুমান করে কিছু বলা সম্ভব নয়। এ বিষয়ে জানা গেলে তা পরে জানানো হবে।” –