Home > দেশজুড়ে > পূর্ণাঙ্গ রায় ছাড়া ফাঁসি কার্যকর করা উচিত নয়’

পূর্ণাঙ্গ রায় ছাড়া ফাঁসি কার্যকর করা উচিত নয়’

image_123231_0রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনে যে যুক্তিতর্ক উপস্থাপন করেছি তা খণ্ডন না করে এবং পূর্ণাঙ্গ রায় ছাড়া ফাঁসি দণ্ড কার্যকর করা উচিত হবে না বলে মন্তব্য করেছেন যুদ্ধাপরাধী কামারুজ্জামানের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। আজ মঙ্গলবার দুপুরে তার কার্যালয়ে এ জ্যেষ্ঠ আইনজীবী বলেন, রিভিউ আবেদনের শুনানিতে আমরা যুক্তিতর্ক উপস্থাপন করেছি। তা খণ্ডনের বিষয়টি জানতে হবে। আর এ জন্য পূর্ণাঙ্গ রায় ছাড়া দণ্ড কার্যকর উচিত হবে না। সোমবার সকালে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে ফাঁসির রায় বহাল রাখেন আপিল বিভাগ।
রায় পুনর্বিবেচনা খারিজের সংক্ষিপ্ত আদেশে জামায়াতের অপর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করা হয়েছে এমন প্রশ্নের জবাবে খন্দকার মাহবুব হোসেন বলেন, ওদের পক্ষে সব সম্ভব। ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ বলেছেন, সর্বোচ্চ আদালতের রিভিউ আবেদন খারিজের রায়ের কপি না পাওয়া পর্যন্ত ফাঁসির দণ্ড কার্যকর করা হবে না। এখন পর্যন্ত আদালতের আদেশ পাননি বলেও জানিয়েছেন কারা কর্তৃপক্ষ। সোমবার রাতেই কারাগারে কামারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করে এসেছেন তার পরিবারের সদস্যরা।
২০১৩ সালের ৯ মে কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেন আন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এরপর তিনি আপিল করলে গত বছরের ৩ নভেম্বর সংক্ষিপ্ত আকারে রায় দেন আপিল বিভাগ। রায়ে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে কামারুজ্জামানের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন সর্বোচ্চ আদালত। আপিল বিভাগের এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৮ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। আপিল বিভাগের রায় অনুসারে গত ৫ মার্চ রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন আসামিপক্ষ। রবিবার (৫ এপ্রিল) এ আবেদনের শুনানি শেষে সোমবারের চূড়ান্ত রায়ে তা খারিজ করে দেন আপিল বিভাগ।