নূরুল মুকাদ্দিমের পিএইচডি অর্জন

18
নূরুল মুকাদ্দিমের পিএইচডি অর্জন

পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন জিটিএফসি পরিবারের সদস্য ও শান্ত মারিয়াম ইউনিভার্সিটির শিক্ষক নূরুল মুকাদ্দিম। “অভিযোজনের ওপর শিক্ষার প্রভাব: বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শ্রমিকের উপর একটি অধ্যয়ন (Impact of Education on Adaptation: A Study on Workers in RMG Sector of Bangladesh)”- শীর্ষক গবেষণার জন্য তাকে এ ডিগ্রি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

২৩ মে ২০২৪ অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিন্ডিকেট সভায় নূরুল মুকাদ্দিমকে এ ডিগ্রি দেয়া হয়। তার গবেষণায় তত্ত্বাবধায়ক ছিলেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. সামসুন্নাহার খানম।

নূরুল মুকাদ্দিম তার গবেষণায় বাংলাদেশের গার্মেন্ট শ্রমিকের আন্তর্জাতিক প্রেক্ষাপটে বিভিন্ন পরিবর্তনের সাথে অভিযোজন করতে দেশের প্রচলিত শিক্ষা এবং প্রশিক্ষণের প্রভাব নিরূপন করেছেন।

তিনি বর্তমানে শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয়ে অ্যাপারেল ম্যানুফ্যাচারিং ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

উল্লেখ্য, এর আগে তিনি চ্যান্সেলর অ্যাওয়ার্ড পান এবং ওআইসির উদ্যোগে আন্তর্জাতিক সেমিনারে অংশ নেন। তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কার্টুনিস্ট হিসেবেও কাজ করছেন।

নূরুল মুকাদ্দিম সাতক্ষীরা জেলার ঝাউডাঙ্গা ইউনিয়ন এবং উয়ারিয়া গ্রামের প্রফেসর মুহাম্মাদ আবদুর রহীম ও সহকারী শিক্ষিকা মুসাম্মাৎ মেহেরুন্নিসার তৃতীয় ছেলে।