‘নির্বাচন ব্যবস্থায় মানুষের আস্থা কমে গেছে’

দেশের নির্বাচন ব্যবস্থার ওপর মানুষের আস্থা কমে গেছে বলে অভিমত ব্যক্ত করেছে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ। আজ সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ অভিমত ব্যক্ত করে।

লিখিত বক্তব্যে গ্রুপের পরিচালক ড. মো: আব্দুল আলীম বলেন, ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন এক দলীয়ভাবে হওয়ায় এবং উপজেলা পরিষদ নির্বাচনের সময় বিভিন্ন ঘটনায় নির্বাচনের প্রতি জনগণের আস্থা কমে গেছে। এজন্য সবার আগে এ বিশ্বাস পুন:প্রতিষ্ঠা অত্যন্ত জরুরি।
নির্বাচন কমিশনকে স্বচ্ছতা, নিরপেক্ষতা ও পেশাগত আচরণের মাধ্যমে এ বিশ্বাস পুন:প্রতিষ্ঠা করতে হবে।
তিনি আরো বলেন, একটি অস্বাভাবিক পরিস্থিতিতে সিটি করপোরেশনের নির্বাচনের আয়োজন করা হচ্ছে। এ অবস্থায় প্রার্থীরা যাতে নির্ভয়ে ও নিশ্চিন্তে মনোনয়নপত্র দাখিল এবং নির্বাচনী প্রচারণা চালাতে পারে সে জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভোটাররাও যাতে ভীতিকর অবস্থা কাটিয়ে নির্বিঘ্নে ভোট দিতে যেতে পারে সে ব্যবস্থা করতে হবে।
সিটি করপোরেশন নির্বাচন অরাজনৈতিক হওয়ার পরও সংবাদ সম্মেলন করে প্রার্থী ঘোষণা ও অন্যদের নির্বাচন থেকে বিরত থাকার নির্দেশ দেয়ায় রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ারও দাবি জানিয়েছে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ।
সংবাদ সম্মেলনে গ্রুপের স্টিয়ারিং গ্রুপের সদস্য তালেয়া রেহমান বলেন, আমরা ৫ জানুয়ারির প্রহসনমূলক নির্বাচনের পুনরাবৃত্তি চাই না। একটি বিশ্বাসযোগ্য নির্বাচন চাই। বিষয়টি নির্বাচন কমিশনকে বিবেচনায় নিতে হবে। সিটি করপোরেশন নির্বাচন যাতে সুষ্ঠু ও অবাধ হয় সে ব্যাপারে তাদের উদ্যোগ নিতে হবে। সকল প্রার্থীর জন্য সমসুযোগের ক্ষেত্র নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, গ্রুপের স্টিয়ারিং কমিটির সদস্য ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, এ এইচ এম নোমান, হারুন অর রশীদ, বিনয় কৃষ্ণ মল্লিক, কামরুল হাসান মঞ্জু প্রমুখ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here