নিখোঁজ সালাহ উদ্দিনসহ গুম, খুনের ঘটনায় উদ্বিগ্ন যুক্তরাজ্য

বিএনপির যুগ্ম-মহাসচিব ও ২০ দলীয় জোটের মুখপাত্রের দায়িত্ব পালনকালে নিখোঁজ হওয়া সালাহ উদ্দিন আহমেদসহ বাংলাদেশে গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্য।

সোমবার দেশটির পার্লামেন্ট হাউজ অব কমনস এ সংক্রান্ত একটি প্রতিবেদন তাদের ওয়েবসাইটে প্রকাশ করে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১২ সালে একইভাবে নিখোঁজ হওয়া বিএনপি নেতা সিলেটের ইলিয়াস আলীকে এখনো খুঁজে পাওয়া যায়নি। একইসঙ্গে সম্প্রতি বিএনপির অনেক নেতাকর্মীর জোর পূর্বক নিখোঁজ হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে যুক্তরাজ্য পার্লামেন্টের পক্ষ থেকে।

বাংলাদেশে নিখোঁজ হওয়া মানুষদের সরকার খুঁজে বের করেত না পারার ইতিহাস শীর্ষক সম্প্রতি প্রকাশিত মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ এর প্রতিবেদনের বিষয়ে আলোকপাত করা হয়।

বলা হয়, আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের একাধিক অভিযোগ রয়েছে। বিশেষভাবে র‌্যাবের বিরুদ্ধে এ অভিযোগ বেশি।

ঢাকার আসন্ন নির্বাচনটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে বাংলাদেশের ওপর চাপ দেয়ার জন্য যুক্তরাজ্য সরকারকে হাউজ অব কমনসের পক্ষ থেকে বলা হয়েছে।

এসময় হাউজ অব কমনসের প্রতিনিধিরা আশা প্রকাশ করেন, বাংলাদেশে জোরপূর্বক নিখোঁজ ও বিচারবহির্ভূত হত্যাকা- বন্ধ এবং বাক-স্বাধীনতা রক্ষা নিশ্চিত করা হবে।

প্রসঙ্গত, গত ১০ মার্চ ঢাকার উত্তরার একটি বাসা থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে সালাহ উদ্দিনকে অজ্ঞাত স্থানে নিয়ে যায় একদল মানুষ। এখন পর্যন্ত তাকে খুঁজে পাওয়া যায়নি। পরিবারের পক্ষ থেকে সালাহ উদ্দিনকে খুঁজে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here