ঢাকা ও চট্টগ্রাম সিটিতে নির্বাচন ২৮ এপ্রিল

ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে।
বুধবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী তিনি সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ২৯ মার্চ। এরপর ১ ও ২ এপ্রিল মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ এপ্রিল।
এরপর ২৮ এপ্রিল মঙ্গলবার তিন সিটি কর্পোরেশনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
সিইসি সংবাদ সম্মেলনে নির্বাচনে ভোটারদের সহযোগিতা কামনা করেন। তবে সিইসি জানান, তফসিল ঘোষণার পর কোন ভোটার বা প্রার্থী ভোটার পরিবর্তন করতে পারবেন না। একই সঙ্গে ৪৮ ঘন্টার মধ্যে সম্ভাব্য প্রার্থীদের সাইনবোর্ড ও বিলবোর্ডের প্রচারনা বন্ধের আহবান জানান।
তিন সিটির মধ্যে ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার ২৩ লাখ ৪৯ হাজার ৩১৩ জন।এরমধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৭ হাজার ৫৭১ এবং নারী ভোটার ১১ লাখ ২১ হাজার ৭৪২। সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৩৬ এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের সংখ্যা ১২টি।
সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ৮৭ এবং ভোটকক্ষের সংখ্যা ৫ হাজার ৮২৮।
ঢাকা দক্ষিণ সিটিতে মোট ভোটার ১৮ লাখ ৭০ হাজার ৩৬৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১০ লাখ ৯ হাজার ৭০ এবং নারী ভোটার ৮ লাখ ৬১ হাজার ২৯৩। সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৫৭ এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের সংখ্যা ১৯। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ৮৭৩ এবং ভোটকক্ষের সংখ্যা ৪ হাজার ৪৩৯।
চট্টগ্রাম সিটিতে মোট ভোটার ১৮ লাখ ২২ হাজার ৮৯২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৪৪ হাজার ৫৬৩ এবং নারী ভোটার ৮ লাখ ৭৮ হাজার ৩২৯। সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৪১ এবং সংরক্ষিত নারী ওয়ার্ডের সংখ্যা ১৪। সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা ৭৫০টি এবং ভোটকক্ষের সংখ্যা ৫ হাজার ২৫০টি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here