গণতন্ত্র ডাকাতি হয়ে গেছে : ড. এমাজউদ্দিন

বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদ বলেছেন, গণতন্ত্র এদেশ থেকে চুরি-ডাকাতি হয়ে গেছে। আইনের শাসন, মানবাধিকার বই কিতাবে আছে, কার্যত নেই। এগুলো যতক্ষণ না ফিরিয়ে আনতে পারছি- ৩০ লাখ শহীদের কাছে আমরা কি জবাব দেব। তারা স্বপ্ন দেখেছিলেন, উন্নত-সৎ জিবন, কল্যাণমূলক কার্যকালাপ ও আইনের শাসনের। তাদের চাওয়া ছিল গণতন্ত্র। স্বপ্ন ছিল গণতন্ত্রের। এই গণতান্ত্রিক ব্যবস্থা যতদিন কায়েম না হচ্ছে ততদিন ৩০ লাখ শহীদের কাছে আমাদের কোন জবাব নেই। আমি বলব, আতি সহজে কোন ভালো জিনিষ অর্জন করা যায় না। এজন্য ত্যাগ করতে হয়। আর এই ত্যাগ ও লড়াই তরুণদের করতে হবে।
আজ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন অডিটোরিয়ামে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক এমাজউদ্দিন এ কথা বলেন। সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সাংবাদিক রুহুল আমিন গাজী, চিত্র পরিচালক গাজী মাজহারুল আনোয়ার, ঢাকা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, অ্যাডভোকেট মো: মহসিন মিয়া, শিল্পী বেবী নাজনীন, অ্যাডভোকেট শাহ মো: খসরুজ্জামান, ঢাকা বারের সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী, অ্যাডভোকেট গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, অ্যাডভোকেট এবিএম ওয়ালিউর রহমান খান, অ্যাডভোকেট ইকবাল হোসেন, অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ। অনুষ্ঠান পরিচালনা করেন ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী।
অধ্যাপক এমাজউদ্দিন বলেন, ১৫৩ জন সংসদ সদস্যকে নিজের ভোট দিতে হলো না, অথচ তারা এমপি হিসেবে শপথ নিয়েছেন। আত্মমর্যাদা বোধ থাকলে বিরোধী দলের কেন আন্দোলন করতে হবে, ওদেরই করা উচিৎ ছিল। তারা কোনোভাবেই দেশ শাসন করতে পারে না। তাদের বিদ্রোহ করা উচিৎ ছিল। আত্মমর্যদাবোধ গণতন্ত্রের সৌন্দার্য। আমরা এগুলো সবই হারিয়েছি। এজন্য আমাদের নতুনভাবে সৃষ্টি করতে হবে।
ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, আজ দেশের সর্বত্র দুর্নীতি হচ্ছে- দুদক ও বিচার বিভাগ এতে সহায়তা করছে। এখন সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে। স্বাধীনতার ৪৫ বছরে এই আমাদের আর্জন।
রুহুল আমিন গাজী বলেন, ইলিয়াস আলী পর সালাউদ্দিন নিখোঁজ হয়েছেন। এভাবে আজ জানা অজানা শত শত মায়ের বুক খালি হচ্ছে। দেশকে বসবাসের অনুপযোগী করা হচ্ছে। এখন সময় এসেছে এই সরকারের ইতি টানতে রাজপথে নামতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here