Home > দেশজুড়ে > কারাগারে কামারুজ্জামানের আইনজীবীরা

কারাগারে কামারুজ্জামানের আইনজীবীরা

sisir Monirমানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ করার আবেদন নিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে এসেছেন তার আইনজীবীরা।

অ্যাডভোকেট শিশির মোহাম্মদ মনিরের নেতৃত্বে সোমবার (৬ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে পাঁচজন আইনজীবী এখানে আসেন। অপর চার আইনজীবী হলেন- ব্যারিস্টার এহসান সিদ্দিক, অ্যাডভোকেট আসাদউদ্দিন, অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ ও অ্যাডভোকেট মজিবুর রহমান।

কামারুজ্জামানের আইনজীবীরা ইতোমধ্যে তার সঙ্গে সাক্ষাৎ করতে কারা কর্তৃপক্ষের কাছে আবেদনপত্র জমা দিয়েছেন। আবেদন বিকেল ৪টায় দেখা করার সময় চাওয়া হয়েছে। তবে, এ ব্যাপারে এখনও কোনো জবাব পাননি তারা।

কারা কর্তৃপক্ষের বক্তব্য শুনেই সাংবাদিকদের সঙ্গে ‍কথা বলবেন বলে জানান শিশির মনির।

এর আগে, সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে দেওয়ার পর প্রতিক্রিয়ায় শিশির মনির বলেছিলেন, কামারুজ্জামানের আইনজীবীরা আগামী দুই ঘণ্টার মধ্যে তার সঙ্গে কারাগারে গিয়ে সাক্ষাৎ করতে কর্তৃপক্ষের কাছে আবেদন করবেন। আর আইনজীবীরা পরামর্শ করেই পরবর্তী সিদ্ধান্ত নেবেন। পরবর্তী পদক্ষেপ কী হবে তা কামারুজ্জামানের সঙ্গে দেখা করেই জানানো হবে।

এ আদেশের ফলে কামারুজ্জামান রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শিশির মনির জানান, আগেরবারের সাক্ষাৎকালে তিনি জানিয়েছিলেন, রিভিউ নিষ্পত্তি হওয়ার পর এ বিষয়ে তিনি কথা বলবেন এবং তার মতামত জানাবেন।

পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ হয়ে যাওয়ায় যে কোনো সময় ফাঁসি কার্যকর হতে পারে- এমন প্রশ্নের জবাবে কামারুজ্জামানের এ আইনজীবী বলেন, সেটা সরকারের বিষয়। তবে, আমরা আইনি পরামর্শ করে আলোচনা করবো, তিনি সে সুযোগ নেবেন কিনা এটা তার বিষয়।