অস্ত্র বহনের নতুন কৌশল

বাংলাদেশে নারায়ণগঞ্জের ফতুল্লায় শিশুদের স্কুল ব্যাগে অস্ত্র পাওয়ার ঘটনার প্রেক্ষাপটে বিশ্লেষকরা বলছেন এটি অস্ত্র পরিবহনের নতুন কৌশল হতে পারে।
পুলিশের সাবেক মহাপরিদর্শক মোহাম্মদ নূরুল হুদা মনে করেন, পুলিশের চোখকে ফাকি দেয়ার সহজ উপায় বলেই হয়ত অপরাধী চক্রের লোকজন এই কৌশল নিচ্ছে।বাংলাদেশে এ বছরের শুরু থেকেই রাজনৈতিক পরিবেশ অস্থিতিশীল হয়ে উঠেছে।
দেশের বিভিন্ন স্থানে প্রতিদিনই সহিংস ঘটনা এবং গণ পরিবহনে চোরাগোপ্তা হামলা ঘটে চলেছে।বহুক্ষেত্রে এমন ঘটনা রোধ করাও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য কঠিন হয়ে পড়ছে। ফলে এখন যদি শিশুদের ব্যবহার করাকে একটি নতুন কৌশল হিসেবে নেয় অপরাধীরা, সেক্ষেত্রে এই পরিস্থিতি মোকাবেলায় বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে আইনশৃঙ্খলা বাহিনীকে, বলছেন মি. হুদা।
বাংলাদেশে এর আগে রাজনৈতিক কর্মকাণ্ড যেমন মিছিল বা শোভাযাত্রায় শিশুদের ব্যবহার করা হলেও, অস্ত্র পরিবহনের মত অপরাধমূলক কর্মকাণ্ডে শিশুদের ব্যবহার করার ঘটনা তেমন একটা শোনা যায় না।এতে উদ্বেগ প্রকাশ করেছেন নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত ব্রি. জেনারেল শাখাওয়াত হোসেন।
তিনি বলছিলেন, বাংলাদেশে এসব কাজ ঠেকানোয় পুলিশের যথেষ্ট প্রশিক্ষণ নেই। তার মধ্যে রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে নেতৃত্বের শূন্যতা তৈরি হয়েছে।

তার সুযোগে নিষিদ্ধ গোপন উগ্রবাদী সংগঠনগুলো এধরনের পদ্ধতির দিকে ঝুঁকে পড়ছে বলে তিনি মনে করেন।
মি: হোসেনের মতে, রাজনৈতিক পর্যায়ে সমঝোতা হয়ে গেলেও এই সুযোগে মাথাচাড়া দিয়ে ওঠা কার্যক্রম হয়ত কমে যাবে না।

সূত্রঃ বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here